১১ আগস্ট, ২০২১ ১০:০৫

করোনা ঠেকাতে ব্যর্থ, বিক্ষোভে রণক্ষেত্র ব্যাংকক

অনলাইন ডেস্ক

করোনা ঠেকাতে ব্যর্থ, বিক্ষোভে রণক্ষেত্র ব্যাংকক

ছাত্রদের বিক্ষোভ থামাতে পুলিশের কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেভ

রাজতন্ত্রের সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলনের বর্ষপূর্তিতে আবারও বিক্ষোভে উত্তাল ব্যাংকক। এবার করোনা নিয়ে দেশটিতে চলছে বিক্ষোভ।

ছাত্রদের বিক্ষোভ থামাতে পুলিশের লাঠি, জলকামান, কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেভ। সব মিলিয়ে চারদিনের মধ্যে দ্বিতীয় বিক্ষোভে উত্তাল ব্যাংকক।

তবে এবার রাজনৈতিক সংস্কারের পাশাপাশি করোনা পরিস্থিতি সামলানোর ক্ষেত্রে ব্যর্থতার অভিযোগ করে রাস্তায় নেমেছিলেন বিক্ষোভকারীরা।

ছাত্রবিক্ষোভের এক বছর

এক বছর আগে রাজতন্ত্রের সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করেছিলেন ছাত্ররা। তার বর্ষপূর্তিতে পুলিশ ও রাজতন্ত্রের সমর্থকদের সঙ্গে তাদের সংঘর্ষ হলো।

মঙ্গলবার বিক্ষোভকারীরা গাড়ি ও মোটরবাইকে করে প্রতিবাদ জানিয়েছেন। তাই তাদের বলা হচ্ছে, 'কার মব'। করোনা নিয়ে যে কড়াকড়ি করেছে প্রশাসন তার বিরুদ্ধে তারা প্রতিবাদ জানিয়েছেন। সোচ্চার হয়েছেন করোনা মোকাবিলায় সরকারের ব্যর্থতা নিয়ে। 

কিছু বিক্ষোভকারী পাথর ছুঁড়েছেন। দাঙ্গাবিরোধী পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়েছে। দুইটি ট্র্যাফিক পুলিশের বুথ জ্বালিয়ে দেয়া হয়েছে।

কেন এই প্রতিবাদ

সম্প্রতি থাইল্যান্ডে করোনার প্রকোপ বেড়েছে। খুব কম মানুষ এখনো পর্যন্ত ভ্যাকসিন পেয়েছেন। প্রতিদিন প্রায় ২০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। কড়াকড়ির জন্য অনেক দোকান-পাট বন্ধ। মানুষের রোজগারে টান পড়েছে।

তবে এক বছর আগে রাজতন্ত্রের সংস্কার ও প্রধানমন্ত্রীর প্রতিবাদের দাবিতে রাস্তায় নেমেছিলেন হাজার হাজার ছাত্র। সেই বিক্ষোভের বর্ষপূর্তি হলো। তাই মঙ্গলবারের বিক্ষোভ অন্য মাত্রা পেয়েছে।

বিক্ষোভকারী ছাত্র বেঞ্জা আপান বলেছেন, ''সরকার এখনো ক্ষমতাসীনদের সব সুযোগ-সুবিধা দিচ্ছে। সাধারণ মানুষ অসুস্থ হচ্ছেন। মারা যাচ্ছেন। কিন্তু সরকার তাদের সাহায্য করছে না।''

সূত্র: ডয়েচে ভেলে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর