শিরোনাম
২ জানুয়ারি, ২০২২ ১২:০৭

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মায়ের নামে ভারতে স্কুল

অনলাইন ডেস্ক

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মায়ের নামে ভারতে স্কুল

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মা শ্যামলা গোপালনের নামে ভারতের তেলেঙ্গানায় স্কুল খোলা হয়েছে। স্কুলের নাম শ্যামলা এডুকেশন সোসাইটি। ১৯ বছর বয়সে উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি দিয়েছিলেন শ্যামলা। আমেরিকার ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয় থেকে নিউট্রিশন এবং পদার্থবিদ্যা নিয়ে ডক্টরেট হন তিনি। এর পর মনোনিবেশ করেন ক্যানসার গবেষণা ও এই রোগ নিয়ে সচেতনতা বৃদ্ধির কাজে।

স্বল্প ব্যয়ে ভারতীয় ছাত্রছাত্রীদের কাছেও আন্তর্জাতিক মানের শিক্ষা পৌঁছে দেওয়াই  শ্যামলা এডুকেশন সোসাইটির মূল লক্ষ্য বলে জানিয়েছেন এর প্রতিষ্ঠাতা এন সুরেশ। প্রতিষ্ঠানের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, ‘বিশেষত শিক্ষাক্ষেত্রে, ভারতের সবচেয়ে বেশি সংখ্যক ছাত্রছাত্রীদের কাছে আন্তর্জাতিক মানের শিক্ষা পৌঁছে দেওয়ার কৃতিত্ব অর্জন করতে চায় প্রতিষ্ঠানটি।’

স্বাস্থ্যক্ষেত্র, পরিবেশ এবং সামাজিক স্তরেও তাদের সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য রয়েছে বলে জানান সুরেশ। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে তাদের ক্যাম্পাসে পাঠদান শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

শ্যামলা গোপালনের জন্ম ১৯৩৮ সালে, ভারতের চেন্নাইয়ে। তবে তার বাবা, পেশায় আমলা পি ভি গোপালন ছিলেন তিরুবর জেলার তুলাসেন্থিপুরামের আদি বাসিন্দা। 

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর