২৫ জানুয়ারি, ২০২২ ১২:১৮

রাশিয়ার নিরাপত্তার গ্যারান্টি নিয়ে ইউরোপকে যা বললেন ম্যাকরন

অনলাইন ডেস্ক

রাশিয়ার নিরাপত্তার গ্যারান্টি নিয়ে ইউরোপকে যা বললেন ম্যাকরন

ইমানুয়েল ম্যাকরন

ইউক্রেন ইস্যুতে রাশিয়া পাশ্চাত্যের কাছে নিরাপত্তার যে গ্যারান্টি চেয়েছে সে ব্যাপারে জবাব দেওয়ার জন্য ইউরোপের প্রতি আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। 

তিনি ইউক্রেন সংকটকে কেন্দ্র করে উত্তেজনা প্রশমনেরও আহ্বান জানিয়েছেন।

ম্যাকরন বলেছেন, রাশিয়াকে নিরাপত্তার গ্যারান্টি দেওয়া হবে কিনা সে ব্যাপারে ইউরোপকে নিজের অবস্থান স্পষ্ট করতে হবে।

এই ন্যাটো জোট আর পূর্বদিকে অগ্রসর হবে না বলে গতমাসে এই জোটের কাছে গ্যারান্টি চেয়েছে রাশিয়া। তবে এরকম কোনও নিশ্চয়তা দিতে অস্বীকার করেছে পশ্চিমা দেশগুলো।

সোমবার এলিসি প্রাসাদ এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট ম্যাকরন ইউক্রেন সীমান্তে সৃষ্ট উত্তেজনার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন এবং এই উত্তেজনা কমাতে প্রচেষ্টা চালানোর জন্য ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি শিগগিরই বিষয়টি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলবেন বলেও এলিসি প্রাসাদ জানিয়েছে।

মার্কিন গণমাধ্যমগুলো প্রায় দুই মাস আগে থেকে এই খবর প্রচার করতে থাকে যে, রাশিয়া ২০২২ সালের গোড়ার দিকে ইউক্রেনে আগ্রাসন চালাবে। পরবর্তীতে এই প্রচারণায় ইউরোপীয় গণমাধ্যমগুলিও যুক্ত হয় এবং বর্তমানে গোটা পাশ্চাত্যে এই ধারনা বন্ধমূল করে দেয়া হয়েছে যে, রাশিয়া ইউক্রেন দখল করতে যাচ্ছে।

রাশিয়া অবশ্য এ ধরনের দাবি কঠোরভাবে প্রত্যাখ্যান করে বলেছে, নিজ দেশের যেকোনো স্থানে সেনা মোতায়েনের অধিকার মস্কোর রয়েছে। রাশিয়া একইসঙ্গে পূর্বদিকে ন্যাটো জোটের বিস্তার বন্ধ করার জন্য পাশ্চাত্যের প্রতি আহ্বান জানিয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর