২৫ জুন, ২০২২ ০৮:৫২

গর্ভপাত আইন বাতিল, ট্রাম্প বললেন ‘ঈশ্বরের সিদ্ধান্ত’

অনলাইন ডেস্ক

গর্ভপাত আইন বাতিল, ট্রাম্প বললেন ‘ঈশ্বরের সিদ্ধান্ত’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সবচেয়ে স্পর্শকাতর বিষয় গর্ভপাত আইনে হাত দিলেন দেশটির সুপ্রিম কোর্ট।  শুক্রবার আইনটি বাতিল করে দেওয়া হয়েছে। এর মাধ্যমে দেশটির নারীরা গর্ভপাত অধিকার হারালেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই রায়ের প্রশংসা করে বলেছেন, ঈশ্বর এই সিদ্ধান্ত দিয়েছেন (গড মেড দ্য ডিসিশন)।

ফক্স নিউজে এক সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, সংবিধান অনুসরণ করে অধিকার ফিরিয়ে দেওয়া হয়েছে যেটা আরও আগেই হওয়া উচিত ছিল।

এই ফলাফলে তার কোনো অবদান আছে কিনা এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, তিনি ক্ষমতায় থাকাকালে সুপ্রিমকোর্টে কনজারভেটিভ পার্টি তিনজন  বিচারক নিয়োগ দিয়েছিল। আজকের (গতকাল) সিদ্ধান্ত ‘জীবন’ এর জন্য এক প্রজন্মের বড় বিজয়। প্রতিশ্রুতি মোতাবেক তিনি সব কিছু করেছিলেন সেই কারণে  এই রায় সম্ভব হয়েছে বলেও দাবি করেন তিনি।

এদিকে ঐতিহাসিক এই রায়ের কারণে দেশটির লাখো নারী আর গর্ভপাতের আইনি অধিকার পাবেন না। 

দেশব্যাপী গর্ভপাতকে বৈধতা দেওয়া প্রায় ৫০ বছরের পুরোনো একটি আইন বাতিল হতে পারে, এমন কথাবার্তা মার্কিন মুলুকে উঠেছিল অনেক আগে থেকেই। গত মাসের শুরুর দিকেই সুপ্রিম কোর্টের ফাঁস হওয়া একটি গোপন খসড়া নথিতে গর্ভপাত অধিকার আইন বাতিল হতে পারে বলে আভাস মিলেছিল। সূত্র: পলিটিকো

বিডিপ্রতিদিনি/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর