১৪ জুলাই, ২০২২ ১৩:১৫

ইউক্রেনের খাদ্যশস্য রফতানি নিয়ে যা বললেন জাতিসংঘ মহাসচিব

অনলাইন ডেস্ক

ইউক্রেনের খাদ্যশস্য রফতানি নিয়ে যা বললেন জাতিসংঘ মহাসচিব

ইউক্রেনের খাদ্যশস্য রফতানির ব্যাপারে তুরস্ক ও রাশিয়াসহ চার পক্ষের আলোচনার সাফল্যকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, এই চুক্তি বিশ্বব্যাপী ক্ষুধার্তদের জন্য একটি ‘আশার আলো’ হয়ে থাকবে। 

জাতিসংঘ মহাসচিব বলেন, ইস্তাম্বুল বৈঠকে ইউক্রেনের কৃষিজাত দ্রব্য কৃষ্ণ সাগরের মাধ্যমে রফতানি করার সম্ভাবনা রয়েছে, যা বিশ্বের জন্য আশার ব্যাপার। নতুন এই সমঝোতা উন্নয়নশীল দেশগুলো ও অরক্ষিত মানুষদের সমর্থনের জন্য আশার আলো হিসেবে কাজ করবে। একই সাথে এটি বিশ্বব্যাপী খাদ্য ব্যবস্থার স্থিতিশীলতা আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

গতকাল বুধবার জাতিসংঘের সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। তিনি আরও বলেন, বৈঠকে বিস্তারিত অগ্রগতি অর্জিত হয়েছে, বিভিন্ন পক্ষ নিয়ন্ত্রণ, সমন্বয় ব্যবস্থা নিয়ে একমত হয়েছে। তাই দ্রুত নতুন চুক্তি হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, গতকাল তুরস্ক, রাশিয়া, ইউক্রেন ও জাতিসংঘের প্রতিনিধিরা ইস্তাম্বুলে ইউক্রেনের খাদ্যশস্য কৃষ্ণ সাগরের বন্দর দিয়ে রপ্তানি করার বিষয়ে আলোচনা করে। বৈঠকে সব পক্ষ সমন্বয় কেন্দ্রের মাধ্যমে খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করতে একমত হয়েছে। সূত্র : ইউএনডট ওআরজি

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর