২ অক্টোবর, ২০২২ ০৫:৫৮

ইউক্রেনের অঞ্চল অন্তর্ভুক্তিতে যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাবে রাশিয়ার ভেটো

অনলাইন ডেস্ক

ইউক্রেনের অঞ্চল অন্তর্ভুক্তিতে  যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাবে রাশিয়ার ভেটো

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া

ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করা নিয়ে জাতিসংঘের খসড়া নিন্দা প্রস্তাবে ভেটো দিয়েছে মস্কো। শুক্রবার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের কাছ থেকে দখল করা লুহানস্ক, দোনেতস্ক, খেরসন ও  জাপোরিঝিয়াকে রুশ ফেডারেশনে যুক্ত করেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, রাশিয়ার এই সিদ্ধান্তের নিন্দা জানাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি খসড়া প্রস্তাব করে। কিন্তু নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া নিন্দাপ্রস্তাবে ভেটো দিয়ে বাতিল করে দিয়েছে। রাশিয়ার দুই মিত্র চীন ও যুক্তরাষ্ট্র প্রস্তাবের পক্ষে ভেটো দেওয়ার পরিবর্তে ভোটদান থেকে বিরত থেকেছে।

শুক্রবার নিরাপত্তা পরিষদের সভায় জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড রেজুলেশন প্রস্তাব করেন। এতে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোকে ইউক্রেনের পরিবর্তিত কোনো মর্যাদা স্বীকৃতি না দিতে  আহ্বান জানানো হয়। একইসঙ্গে রাশিয়াকে বাধ্যতামূলক সেনা প্রত্যাহারের কথা বলা হয়।

ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্তকরণকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সর্বোচ্চ অন্তর্ভুক্তি বলে অভিহিত করা হচ্ছে। চার অঞ্চল রুশ ফেডারেশনে যুক্ত করার মধ্য দিয়ে ইউক্রেনের ১৫ শতাংশ এলাকা দখলে নিল রাশিয়া। বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর