শিরোনাম
২৯ নভেম্বর, ২০২২ ১৬:১৫

চীনের সাথে যুক্তরােজ্যের সম্পর্কের তথাকথিত ‌‘স্বর্ণ যুগ’ শেষ: ঋষি সুনাক

অনলাইন ডেস্ক

চীনের সাথে যুক্তরােজ্যের সম্পর্কের তথাকথিত ‌‘স্বর্ণ যুগ’ শেষ: ঋষি সুনাক

ঋষি সুনাক

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, চীনের সাথে সম্পর্কের তথাকথিত ‌‘স্বর্ণ যুগ’ শেষ। চীনের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের অবস্থানগত পরিবর্তন আনার অঙ্গীকার করেছেন ঋষি। লন্ডনে পররাষ্ট্রনীতি নিয়ে দেওয়া প্রথম ভাষণে ঋষি এসব কথা বলেছেন।

ঋষি চীনের সাথে যুক্তরাজ্যের দীর্ঘ সময় ধরে অব্যাহত রাখা ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্কের বিষয়টি নিয়েও সমালোচনা করেছেন। 

ঋষি আরও জানিয়েছেন, তিনি যুক্তরাজ্যের প্রতিদ্বন্দ্বী দেশগুলোর বিষয়ে নীতিগত পরিবর্তন চান। বৈশ্বিকভাবে চীন যে আধিপত্য বিস্তার করছে তাকে অস্বীকার করার উপায় নেই বলেও সতর্ক করেছেন ঋষি।

ঋষি বলেছেন, আমাদের মূল্যবোধ ও স্বার্থের ব্যাপারে চীন যে পদ্ধতিগত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে সেটা স্বীকার করতে হবে। এই চ্যালেঞ্জ আরও তীব্র হচ্ছে। চীন আরও বড় পরিসরে কর্তৃত্ববাদের দিকে এগিয়ে যাচ্ছে।

ঋষি তার বক্তব্যে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, কানাডা ও জাপানের মতো মিত্রদেশের সঙ্গে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সময়কালে চীনের সঙ্গে ব্রিটেনের সম্পর্ক ভালো ছিল। এরপর সেই সম্পর্কের অবনতি ঘটেছে। ঋষির পূর্বসুরী লিজ ট্রাস চীনকে যুক্তরাজ্যের জন্য ‘হুমকি’ হিসেবে আখ্যায়িত করেছিলেন। এবার ঋষি চীনকে ‘সিস্টেমেটিক চ্যালেঞ্জ’ হিসেবে উল্লেখ করেছেন।

সম্প্রতি জি২০ সম্মেলনে ঋষি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাক্ষাৎ হওয়ার কথা ছিল। পরে সেই সাক্ষাৎ বাতিল করা হয়। পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণকে সাক্ষাৎ বাতিলের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছিল।   

সূত্র : বিবিসি

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর