৩ ডিসেম্বর, ২০২২ ২১:০৩

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল জাপান ও দক্ষিণ কোরিয়া

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল জাপান ও দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা (ফাইল ছবি)

উত্তর কোরিয়ার ওপরে আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞায় শামিল হয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। ক্ষেপণাস্ত্র পরীক্ষার সঙ্গে যুক্ত উত্তর কোরিয়ার অন্তত সাত কর্মকর্তার ওপর এই নিষেধাজ্ঞা দিয়েছে দেশ দুটি।

বৃহস্পতিবার মার্কিন অর্থ বিভাগ উত্তর কোারিয়ার জন ইল হো, ইউ জিন ও কিম সু গিলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। 

ওয়াশিংটনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার অবৈধ অস্ত্র কর্মসূচির সঙ্গে জড়িত থাকা এই কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

আমেরিকা বলে আসছে, পিয়ংইয়ংয়ের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এশিয়া ও পুরো বিশ্বের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করেছে।

মার্কিন নিষেধাজ্ঞার পর উত্তর কোরিয়ার আটটি সংস্থা ও সাত ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়া। তাদের সবাই আগে থেকেই মার্কিন নিষেধাজ্ঞায় রয়েছেন।

এদিকে, উত্তর কোরিয়ার সরকার পরিচালিত লাজারাস গ্রুপসহ একজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে জাপান। এই গ্রুপটি সাইবার হামলার সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। এর পাশাপাশি উত্তর কোরিয়ার একটি কোম্পানির সম্পদ জব্দের ঘোষণা দিয়েছে জাপান।

জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও চলতি বছর উত্তর কোরিয়া রেকর্ডসংখ্যক ৬০টিরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এছাড়া, বেশ কয়েকটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও পরীক্ষা করেছে। গত ১৮ নভেম্বর সবশেষ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া।

সূত্র : আল-জাজিরা।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর