২৩ মার্চ, ২০২৩ ১৬:৩৩
রুশ উপ পররাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি

‘পরমাণু যুদ্ধের ঝুঁকি কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে’

অনলাইন ডেস্ক

‘পরমাণু যুদ্ধের ঝুঁকি কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে’

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আমেরিকার সঙ্গে তার দেশের পারমাণবিক যুদ্ধের ঝুঁকি কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। তিনি গতকাল বুধবার মস্কোয় এক বক্তব্যে এ মন্তব্য করেন বলে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে।

রিয়াবকভ আরো বলেছেন, গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক নিউ স্টার্ট চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার যে ঘোষণা দিয়েছে সেটি নিয়ে ওয়াশিংটনের সঙ্গে গোপনে বা প্রকাশ্যে কোনো আলোচনা হবে না। তিনি মস্কোর প্রতি ওয়াশিংটনের ‘বিদ্বেষী নীতি’র তীব্র নিন্দা জানিয়ে বলেন, এই মুহূর্তে ওই চুক্তিতে রাশিয়ার ফিরে যাওয়ার প্রশ্নই ওঠে না।

রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আজই পারমাণবিক যুদ্ধ বেধে যাবে কিনা সে আশঙ্কা সম্পর্কে আমি হুট করে কোনো মন্তব্য করতে রাজি নই, তবে গত কয়েক দশকের মধ্যে সে আশঙ্কা যে এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে সেকথা আমি বলতে পারি।”

তিনি একথাও বলেন যে, রাশিয়া বিশ্বকে পারমাণবিক যুদ্ধ থেকে ‘মুক্ত ও নিরাপদ’ রাখার প্রতিশ্রুতিতে অটল রয়েছে। তবে (ইউক্রেনে) রাশিয়ার সঙ্গে আমেরিকা সরাসরি সংঘাতে লিপ্ত হওয়ায় ওই প্রতিশ্রুতি কতক্ষণ রক্ষা করা যাবে সে বিষয়ে প্রশ্ন রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর