৩১ মার্চ, ২০২৩ ১১:৩০

মার্কিনিদের দ্রুত রাশিয়া ছাড়তে বলল হোয়াইট হাউস

অনলাইন ডেস্ক

মার্কিনিদের দ্রুত রাশিয়া ছাড়তে বলল হোয়াইট হাউস

ছবিতে (বাঁয়ে) ইভান গার্শকোভিচ ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন (ডানে)

এবার মার্কিনিদের দ্রুত রাশিয়া ছাড়তে অনুরোধ জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ক্যারিন জ্যাঁ পিয়েরে’র দেওয়া এক বিবৃতিতে এমনটা জানা গেছে। এছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও এমন আহ্বান জানিয়েছেন।

হোয়াইট হাউসের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে রাশিয়ায় বসবাসরত ও ভ্রমণরত মার্কিন নাগরিকদের দেশটি ছাড়তে বলা হয়। এর আগে, রাশিয়ায় একজন মার্কিন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে এবং এ ঘটনায় যুক্তরাষ্ট্রের সরকার গভীরভাবে উদ্বিগ্ন। 

প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের ওই সাংবাদিককে গ্রেফতারের পরই গতকাল বৃহস্পতিবার টুইটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, ‘আপনি রাশিয়ায় বসবাস বা ভ্রমণরত মার্কিন নাগরিক হয়ে থাকলে অনুগ্রহ করে অবিলম্বে সেই দেশ ত্যাগ করুন।’

রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি জানায়, গুপ্তচরবৃত্তির অভিযোগে তারা আটককৃত মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচ। তাকে আনুষ্ঠানিকভাবে গ্রেফতার দেখানো হয়েছে এবং আগামী ২৯ মে পর্যন্ত কারাগারে রাখার আদেশ দিয়েছেন মস্কোর একটি আদালত।

এদিকে, সাংবাদিক ইভান তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। দোষী সাব্যস্ত হলে তাঁর সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। ওয়াল স্ট্রিট জার্নালে রাশিয়ার অর্থনীতি ও সামরিক ব্যয় নিয়ে একটি প্রতিবেদন করেছিলেন ইভান।

সূত্র : রয়টার্স ও দ্য গার্ডিয়ান

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর