১৯ এপ্রিল, ২০২৩ ১১:৫৮

সাময়িক বিরতির পর সুদানে আবার লড়াই শুরু

অনলাইন ডেস্ক

সাময়িক বিরতির পর সুদানে আবার লড়াই শুরু

আন্তর্জাতিক স্তরে মধ্যস্থতার পর সুদানে অস্ত্রবিরতিতে সম্মত হয়েছিল দুই পক্ষ, তবে কয়েকঘণ্টার মধ্যেই আবার লড়াই শুরু হয়েছে। স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় অস্ত্রবিরতি চালু হয়। কিন্তু কয়েকঘণ্টা পরেই আবার সেনা ও আধাসামরিক বাহিনীর মধ্যে লড়াই শুরু হয়ে যায়। আবার গোলাগুলির শব্দ শোনা যায় খার্তুমে। খবর ডয়চে ভেলের।

সেনা ও আধাসামরিক বাহিনীর পক্ষ থেকে বিবৃতি দিয়ে অন্য়ের ঘাড়ে দোষ চাপানো হয়েছে। জাতিসংঘের মুখপাত্র নিউ ইয়র্কে বিবৃতি দিয়ে বলেছেন, এই লড়াই মানবিক বিপর্যয় ছাড়া আর কিছুই নয়। জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, এর ফলে সুদানের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার মুখে। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের তিনজন কর্মী মারা যাওয়ার পর তারা সুদানে তাদের কাজ বন্ধ রেখেছে। এই সংঘাতের ফলে অন্ততপক্ষে ১৮৫জন মারা গেছেন।

অ্যামেরিকার পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন মঙ্গলবার জানিয়েছেন, তিনি দুই পক্ষের সঙ্গে কথা বলেছেন এবং অবিলম্বে অস্ত্রবিরতি করতে বলেছেন। তারপর সেনার মুখপাত্র খালেদ আল আকিদা জানান, তারা অস্ত্রবিরতির প্রস্তাব মেনে নিচ্ছেন। আধাসামরিক বাহিনীর কম্যান্ডারের পরামর্শদাতা মুসু খাদ্দাম আলজাজিরাকে জানান,  খার্তুমে তাদের বাহিনী অস্ত্রবিরতি মেনে চলবে। খার্তুমে বিমানহামলা হচ্ছে, কামান থেকে গোলা মারা হচ্ছে, বিভিন্ন জায়গায় গুলি চলছে। ফলে বাসিন্দা ও বিদেশিরা বাড়ির বাইরে বেরোতে পারছেন না।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর