৪ জুন, ২০২৩ ১৪:০৪

ভ্রমণ ভিসার মেয়াদ ৬০ দিন বাড়ানোর ব্যবস্থা আমিরাতের

অনলাইন ডেস্ক

ভ্রমণ ভিসার মেয়াদ ৬০ দিন বাড়ানোর ব্যবস্থা আমিরাতের

সংযুক্ত আরব আমিরাতের পর্যটকরা দেশটি অবস্থান করেই তাদের ভিসার মেয়াদ বাড়াতে পারবেন। পর্যটকরা দেশটির কিছু প্রক্রিয়া অনুসরণ করে তাদের ভিসার মেয়াদ সর্বোচ্চ ৬০ দিন বাড়াতে পারবেন। দেশটি জানিয়েছে, যারা নির্দিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে ভিসার মেয়াদ না বাড়িয়ে দেশটিতে অবস্থান করবেন, তারা জরিমানার পাশাপাশি গ্রেফতারের মুখোমুখি হতে পারেন।

খবর অ্যারাবিয়ান বিজনেসের। খবরে বলা হয়েছে, আগে যে পর্যটকদের জন্য ১০ দিনের ভিসা গ্রেস পিরিয়ড ছিল তাও বাতিল করা হয়েছে। ভিসা গ্রেস পিরিয়ড হলো মেয়াদ শেষ হওয়ার পরও অবস্থানে শিথিলতার নীতি। অর্থাৎ এখন আর ভিসার মেয়াদ না থাকলে কোনোভাবেই দেশটিতে অবস্থান করার অনুমতি থাকছে না। এখন ভিসার মেয়াদ শেষ হলে নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে তাকে ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে হবে। 

জেনারেল ডিরেক্টরেট অব রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্স ইন দুবাই বলছে, যেসব পর্যটকরা ভিসার মেয়াদের অতিরিক্ত সময় দেশটিতে অস্থান করতে চান, তারা চাইলে ৩০ দিনের এক্সটেনশন ভিসার জন্য আবেদন করতে পারবে। একজন পর্যটক এ ধরনের এক্সটেনশন সুবিধা সর্বোচ্চ দুবার পাবেন। অর্থাৎ প্রথমবার বাড়ানো মেয়াদের পর চাইলে আরো ৩০ দিন মেয়াদ বাড়ানোর সুযোগ রাখছে দেশটি।

দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, তারা এ ধরনের অপরাধ শনাক্তে নিয়মিত অভিযান চালায়। মেয়াদ না থাকা সত্ত্বের দেশটিতে অবস্থান করলে দিনপ্রতি ৫০ দিরহাম জরিমানার পাশাপাশি গ্রেফতারের বিধানও রয়েছে তাদের। তবে মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও সেখানে থাকতে চাইলে কোনো ধরনের জরিমানা ছাড়াই মেয়াদ বাড়িয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে তারা।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর