শিরোনাম
৪ নভেম্বর, ২০২৩ ২৩:২৮

ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করেছেন হামাস নেতা হানিয়া

অনলাইন ডেস্ক

ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করেছেন হামাস নেতা হানিয়া

হামাস নেতা ইসমাইল হানিয়া এবং ইরানের সর্বোচ্চা নেতা খামেনি

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের নেতা ইসমাইল হানিয়া সম্প্রতি তেহরান সফর করেছেন। এই সফরে তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

শনিবার আল-মায়াদিন টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে হামাসের এক কর্মকর্তা এ কথা বলেন।

ইরান সমর্থিত হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা ওসামা হামদান এই তথ্য জানান। তবে এই সাক্ষাৎ ঠিক কবে এবং কোথায় হয়েছে, সাক্ষাতে কী আলোচনা হয়েছে সেসব সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। 

হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়াকে বৈরুতে ভাষণে দিতে দেখা গেছে। হানিয়া ২০১৯ সাল থেকে কাতার ও তুরস্কের মধ্যে বসবাস করছেন।

এদিকে ইসরায়েল–লেবানন সীমান্তে নতুন করে হামলা চালানো হয়েছে। ইসরায়েলি বাহিনী জানিয়েছে, সীমান্ত এলাকায় হিজবুল্লাহর স্থাপনায় হামলা চালিয়েছে তারা। হিজবুল্লাহর অন্তত দুটি ছোট ইউনিট ও কয়েকটি পর্যবেক্ষণ স্থাপনা ছিল হামলার লক্ষ্যবস্তু।

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শনিবার ২৯তম দিনে গড়িয়েছে। এ কদিনে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার হামলায় প্রাণ হারিয়েছেন ১০ হাজারের বেশি মানুষ। তাদের মধ্যে প্রায় চার হাজার শিশু। বিদ্যুৎ, পানি, জ্বালানি, ওষুধ, খাবার ও চিকিৎসা সরঞ্জামের অভাবে মানবেতর দিন পার করছেন অবরুদ্ধ উপত্যকাটির বাসিন্দারা। হামলা হয়েছে শরণার্থীশিবির, বিদ্যালয়, এমনকি হাসপাতালেও।

গত ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। সেদিন থেকেই হামাসকে ‘নির্মূল’ করতে গাজায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। সম্প্রতি উপত্যকাটিতে স্থল অভিযানও শুরু করেছে তারা।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর