শিরোনাম
২৭ ডিসেম্বর, ২০২৩ ০৮:৪৪

এবার ইসরায়েলের বন্দরে ড্রোন হামলা হুথিদের

অনলাইন ডেস্ক

এবার ইসরায়েলের বন্দরে ড্রোন হামলা হুথিদের

ফাইল ছবি

ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় লোহিত সাগরের তীরবর্তী শহর ইলাতে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের হুথিরা।

হুথি বিদ্রোহী গোষ্ঠীর বরাত দিয়ে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের বন্দরনগরী ইলাতকে লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়েছে। একইসঙ্গে লোহিত সাগরে একটি বাণিজ্যিক জাহাজেও হামলা করা হয়েছে বলে দাবি করেছে এই বিদ্রোহী গোষ্ঠী।

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। এর পর থেকেই লোহিত সাগরের গুরুত্বপূর্ণ শিপিং রুটে হুথি বিদ্রোহীরা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই হামলা আরও তীব্র হয়েছে এবং এর মধ্যেই মঙ্গলবার ইসরায়েলে এই হামলার ঘটনা ঘটল।

হুথি বিদ্রোহীরা বলছে, গাজায় চলমান যুদ্ধের অবসান ঘটাতে ইসরায়েলকে চাপ দেওয়ার জন্য আক্রমণ বাড়িয়েছে তারা।

মঙ্গলবার কথা বলার সময় হুথি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, তাদের বাহিনী ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় লোহিত সাগরের তীরবর্তী শহর ইলাত এবং ‘অধিকৃত ফিলিস্তিনের অন্যান্য অঞ্চলে’ ড্রোন হামলা চালিয়েছে।

তিনি আরও বলেছেন, সতর্কতামূলক তিনটি কল প্রত্যাখ্যান করার পরে তারা লোহিত সাগরে এমএসসি ইউনাইটেড জাহাজেও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

হামলার শিকার এমএসসি ইউনাইটেড ৮ সৌদি আরবের কিং আবদুল্লাহ বন্দর থেকে পাকিস্তানের করাচিতে যাচ্ছিল বলে নিশ্চিত করেছে এমএসসি মেডিটেরানিয়ান। অবশ্য মঙ্গলবার হুথিদের হামলার শিকার হলেও জাহাজটির ক্রুরা নিরাপদ ছিলেন।

শিপিং কোম্পানিটি বলেছে, তারা এই হামলার ঘটনাটি মূল্যায়ন করছে এবং লোহিত সাগরে মোতায়েন থাকা মার্কিন নেতৃত্বাধীন নৌ জোটকে ঘটনাটি জানিয়েছে। সূত্র: আল জাজিরা, প্রেসটিভি

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর