শিরোনাম
২৯ ডিসেম্বর, ২০২৩ ০৮:০৭

৮৩ দিনে ইসরায়েলের ৫০১ সৈন্য নিহত

অনলাইন ডেস্ক

৮৩ দিনে ইসরায়েলের ৫০১ সৈন্য নিহত

সংগৃহীত ছবি

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ চলছে। এরই মধ্যে শুক্রবার যুদ্ধের ৮৪তম দিনে পৌঁছেছে এই যুদ্ধ। ইসরায়েলের স্বীকারোক্তি অনুযায়ী, ওই দিন থেকে ২৮ অক্টোবর পর্যন্ত যুদ্ধে ৫০১ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। বৃহস্পতিবার ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এই তথ্য জানিয়েছে।

আইডিএফ বলেছে, নিহতদের মধ্যে সাধারণ সৈন্য, কর্মকর্তা ও রিজার্ভ সেনা রয়েছে। তাদের অধিকাংশই ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলায় নিহত হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, ওই দিন হামাসের যোদ্ধারা কমপক্ষে ২৭৪ ইসরায়েলি সৈন্য ও স্থানীয় ৩৮ নিরাপত্তা কর্মকর্তাকে হত্যা করেছে। এছাড়া গাজা উপত্যকায় স্থল অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত আরও ১৬৭ সৈন্য নিহত হয়েছে।

অন্যদিকে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লেবানন সীমান্তে হিজবুল্লাহ এবং ফিলিস্তিনের স্বাধীনতাকামী আরেক গোষ্ঠী ইসলামিক জিহাদের হামলায় ইসরায়েলের আরও ৯ সৈন্য নিহত হয়েছে। পশ্চিম তীরে হামলায় নিহত হয়েছে আরও দুই সেনা।

ইসরায়েলের সামরিক বাহিনীর নিহত ৫০১ সৈন্যের তালিকায় পশ্চিম তীরে নিজেদের ভুল গুলিতে নিহত একজন, লেবানন সীমান্তে গোলাবারুদ ছোড়ার সময় বিস্ফোরণে একজন, উত্তর ইসরায়েলে ট্যাংক দুর্ঘটনায় দু’জন এবং আরও কয়েকটি মারাত্মক ঘটনায় কয়েকজনকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

আইডিএফের তালিকায় ৭ অক্টোবরের হামলার সময় নিহত পুলিশের ৫৭, জেরুজালেমে হামলায় নিহত একজন এবং পশ্চিম তীরে সংঘর্ষের সময় নিহত অন্য একজন কর্মকর্তাকে অন্তর্ভুক্ত করা হয়নি। সূত্র: টাইমস অব ইসরায়েল, রয়টার্স

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর