২৬ ফেব্রুয়ারি, ২০২৪ ২১:১৯

কলেরা আতঙ্কে নরওয়ের প্রমোদতরি ভিড়তে মরিশাসের না

অনলাইন ডেস্ক

কলেরা আতঙ্কে নরওয়ের প্রমোদতরি ভিড়তে মরিশাসের না

ফাইল ছবি

কলেরা ছড়িয়ে পড়ার আতঙ্কে নরওয়ের ‘নরওয়েজিয়ান ডন’ নামে একটি প্রমোদতরিকে বন্দরে ভেড়ার অনুমতি দেয়নি মরিশাস কর্তৃপক্ষ।

গত শনিবার স্বাস্থ্যঝুঁকি এড়াতে ওই প্রমোদতরিকে পোর্ট লুইসে ভেড়ার অনুমতি দেয়নি মরিশাস।

মরিশাস কর্তৃপক্ষ জানিয়েছে, ওই প্রমোদতরিতে অন্তত ১৫ জন কলেরা সংক্রমণের শিকার হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। তাদের বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। গতকাল রবিবার সন্দেহভাজন রোগীদের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। আগামীকাল মঙ্গলবার এর ফলাফল পাওয়া যাবে।

প্রমোদতরিতে ২ হাজার ১৮৪ যাত্রী ও ১ হাজার ২৬ ক্রু রয়েছেন। তাদের মধ্যে প্রায় দুই হাজার মানুষের পোর্ট লুইসে নামার কথা ছিল। একই সময়ে জাহাজটিতে ওঠার কথা ছিল আরও দুই হাজার মানুষের।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সফরের সময় প্রমোদতরিতে থাকা যাত্রীদের পেটে পীড়ার মৃদু উপসর্গ দেখা দেয়। ওই প্রমোদতরির ক্যাপ্টেনের বরাতে এক যাত্রী বলেন, তাদের বলা হয়েছে যে প্রমোদতরিতে কলেরার সংক্রমণ দেখা দিতে পারে। কয়েক মাস ধরে আফ্রিকার দক্ষিণাঞ্চলে কলেরার প্রাদুর্ভাব চলছে। সবচেয়ে বেশি ছড়িয়েছে জাম্বিয়ায়।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের জানুয়ারি থেকে আফ্রিকার দক্ষিণাঞ্চলের ৭টি দেশে অন্তত ১ লাখ ৮৮ হাজার মানুষ কলেরায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। 

সূত্র : বিবিসি

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর