শনিবার, ২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

উত্তর প্রদেশে মুখ্যমন্ত্রী প্রিয়াঙ্কা!

উত্তর প্রদেশে মুখ্যমন্ত্রী প্রিয়াঙ্কা!

আর সাকুল্যে বাকি দিন উনিশেক। তারপরই ভারতের উত্তর প্রদেশের নির্বাচন। ভোটের ঢাকে কাঠি পড়ার সঙ্গে সঙ্গেই উত্তর প্রদেশে রাজনৈতিক জার্সি বদলের বহু ছবি উঠে এসেছে। বিজেপি ছেড়ে যেমন অখিলেশের সমাজবাদী পার্টি শিবিরে একাধিক হেভিওয়েট গিয়েছেন, তেমনই আবার, অখিলেশের ঘরের সদস্যরা বিজেপিতে যোগ দিয়েছেন। বিজেপি-সপার রাজনীতি যখন দলবদল ঘিরে আবর্তিত হতে শুরু করেছে, তখনই ২০২২ উত্তর প্রদেশ নির্বাচনে কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে হবেন? তা নিয়ে জোর সওয়াল চলছিল। যার উত্তরে কার্যত ইংগিত স্পষ্ট করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

কর্মসংস্থানের পরিকল্পনার রূপরেখা নির্ধারণ করে একটি ইশতেহার ঘোষণা ছিল গতকাল। সেখানেই তাকে প্রশ্ন করা হয়- মুখ্যমন্ত্রী পদের জন্য কংগ্রেসের মুখ কে? তার উত্তরে প্রিয়াঙ্কা বলেন, ‘আপনি কি অন্য কোনো মুখ দেখতে পাচ্ছেন?’ প্রিয়ঙ্কার এ কথাতেই জল্পনা ছড়ায়। প্রশ্ন ওঠে তাহলে তিনিই কি উত্তর প্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ?

ওই রাজ্যে বিজেপি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে যোগী আদিত্যনাথ প্রচার চালাচ্ছেন। সমাজবাদী পার্টি থেকে অখিলেশ যাদব। বাকি রয়েছে কংগ্রেসের।

প্রিয়াঙ্কা আদৌ ভোটে দাঁড়াবেন কি না সে বিষয়ে এখনো বিশদে কিছু জানা যায়নি। তবে উত্তর প্রদেশে মুখ্যমন্ত্রী হওয়ার জন্য তাকে কোনো বিধানসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে বা জিততে হবে না। যোগী আদিত্যনাথ বা অখিলেশ যাদব কেউই এর আগে কখনো রাজ্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। উভয়েই উত্তর প্রদেশ বিধান পরিষদে একটি করে আসন জিতে মুখ্যমন্ত্রী হন।

উল্লেখ্য, এর আগে যতবারই প্রিয়াঙ্কাকে তার মুখ্যমন্ত্রী পদপ্রার্থী পদ নিয়ে প্রশ্ন করা হয় তিনি জবাবে বলেন, এ বিষয়ে সময় এলে কথা হবে। সেই প্রসঙ্গ তুলেই গতকাল প্রিয়াঙ্কার সামনে রাখা হয় এ দামি প্রশ্ন। যার উত্তরে কার্যত উত্তর প্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘিরে ধোঁয়াশা সৃষ্টি করলেন প্রিয়াঙ্কা।

 

সর্বশেষ খবর