১৮ জানুয়ারি, ২০২২ ১৩:৩৯

খ্যাতনামা কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ আর নেই

দীপক দেবনাথ, কলকাতা

খ্যাতনামা কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ আর নেই

কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ (বামে) ও তার প্রকাশিত ‘বাটুল দ্য গ্রেট’ (ডানে)

খ্যাতনামা কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ আর নেই। মঙ্গলবার সকাল ১০.১৫ মিনিটে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর। তিন পুত্র, পুত্রবধূ, নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
 
গত কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন কমিকস চরিত্র ‘বাটুল দ্য গ্রেট’, ‘নন্টে ফন্টে’ এর স্রষ্টা। গত ২৪ ডিসেম্বর ভর্তি হন কলকাতার মিন্টো পার্কের একটি বেসরকারি (বেলভিউ) হাসপাতালে। হাসপাতালের আইসিইউ বিভাগে চিকিৎসারত ছিলেন তিনি। গত বৃহস্পতিবার তাকে দেখতে হাসপাতালে যান বিদুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস ও রাজ্যটির স্বরাষ্ট্রসচিব বি.পি.গোপালিকা। কিন্তু মঙ্গলবার সকালে হঠাৎ করেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। 

হাসপাতাল সূত্রে খবর তার রক্তচাপ প্রবলভাবে ওঠানা-নামা করছিল, শ্বাসপ্রশ্বাসেও কষ্ট হচ্ছিল। কিডনিতেও সমস্যা ছিল। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় ১৬ জানুয়ারী তাকে ভেন্টিলেসনে স্থানান্তরিত করা হয়। তাকে বাইপ্যাপও দেওয়া হয়েছিল। তাকে সুস্থ করে তুলতে চিকিৎসকরাও কোনো ত্রুটি রাখেননি। 

১৯২৫ সালের ২৫ নভেম্বর পশ্চিমবঙ্গের হাওড়া জেলার শিবপুরের স্বর্ণকার পরিবারে জন্ম নারায়ণ দেবনাথের। জন্ম ও বেড়ে ওঠা-উভয়ই শিবপুরে। ছেলেবেলা থেকেই বাড়িতে দেখেছেন বাবা-কাকাদের সোনার ওপর নকশা ফুটিয়ে তুলতে। তাদের দেখাদেখি তিনিও কাগজের ওপর ফুটিয়ে তুলতে শুরু করেন গয়নার নানা নকশা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হঠাৎই শখ করেন তিনি ছবি আঁকবেন, সেইমতো তিনি ভর্তি হন আর্ট কলেজে। সেইসাথে একটি ছাপাখানায় কাজ শুরু করেন। কলেজ জীবনেও বেশ কিছু বিজ্ঞাপন সংস্থায় কাজ করতেন। আর সেখান থেকে দেব সাহিত্য কুটিরের হাত ধরে বাংলার প্রকাশনা ও কার্টুন জগতে প্রবেশ করেন। 

১৯৬২ সালে তার প্রথম সৃষ্টি ‘হাঁদা ভোঁদা’- যা প্রবল জনপ্রিয়তা লাভ করে। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। এরপর ১৯৬৫ সালে প্রকাশিত হয় ‘বাটুল দ্য গ্রেট’, ১৯৬৯ সালে ‘নন্টে ফন্টে। এছাড়াও ‘বাহাদুর বেড়াল’, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, কৌশিক রায়’এর মতো বিখ্যাত কার্টুন চরিত্রের মধ্যে দিয়ে সকলের মন কেড়ে নিয়েছিলেন তিনি। প্রায় অর্ধশতাব্দীর বেশি সময় ধরে তার কার্টুন ও লেখায় মেতেছিলে বাঙালি। বিভিন্ন পূজাসংখ্যা, শুকতারার মতো ম্যগাজিনগুলিতেও তার কার্টুনগুলো খণ্ড আকারে প্রকাশ করা হতো। আর তাতেই তার জনপ্রিয়তা আরও লাফিয়ে বাড়তে থাকে।

নিজের কাজের জন্য পেয়েছেন ২০২১ সালে ‘পদ্মশ্রী’ সম্মাননা। গত বৃহস্পতিবার হাসপাতালে গিয়ে নারায়ণ দেবনাথের হাতে সেই সম্মাননা তুলে দেন মন্ত্রী অরূপ বিশ্বাস ও স্বরাষ্ট্রসচিব। এছাড়াও ২০১৩ সালে পান সাহিত্য একাডেমী পুরস্কার ও বঙ্গবিভূষণ সম্মাননা। ২০১৫ সালে রবীন্দ্রভারতীয় বিশ্ববিদ্যালয় থেকে তাকে সাম্মানিক ডি.লিট উপাধিও দেওয়া হয়। 

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এক শোকবার্তায় তিনি লেখেন ‘শিশু সাহিত্যিক, কার্টুনিস্ট, অমর চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ আর আজ আমাদের মধ্যে নেই। তার বয়স হয়েছিল ৯৭ বছর। তার মৃত্যুতে আমি গভীর ভাবে শোকপ্রকাশ করছি। তিনি বাঁটুল দ্য গ্রেট, হাঁদা-ভোঁদা, নন্টে-ফন্টের মতো কমিকসের সৃষ্টি করে সকলের মন জয় করেছিলেন। তার প্রয়াণে কমিকস শিল্প জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি নারায়ণ দেবনাথের পরিবার, পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’ 

ট্যুইট করে শোকপ্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনকর, রাজ্যটির বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী প্রমুখ।

বিডি প্রতিদিন/ফারজানা/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর