বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
তেজগাঁও শিল্প এলাকা

৪৩৫ প্লট মালিকের তালিকা হাই কোর্টে দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় বরাদ্দ পাওয়া ৪৩৫ প্লট মালিকের তালিকা চেয়েছেন হাই কোর্ট। একই সঙ্গে প্লটগুলোর বর্তমান অবস্থান ও ফটোগ্রাফ এবং লে আউট প্ল্যান দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৫ মার্চের মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়কে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

গতকাল বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল নজরুল ইসলাম খন্দকার।

পরে মনজিল মোরসেদ জানান, ২০১২ সালে দুটি জাতীয় দৈনিকে ওই এলাকার প্লট বরাদ্দ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। সেটি আমলে নিয়ে হাই কোর্ট স্বপ্রণোদিত হয়ে রুল জারি করে। সেই রুল শুনানিতে গতকাল বরাদ্দ পাওয়া ৪৩৫ প্লট মালিকের তালিকা চেয়েছে হাই কোর্ট। পত্রিকার প্রতিবেদেন বলা হয়, ১৯৯৪ সালে সংশোধিত তেজগাঁও শিল্প এলাকার নকশা থেকে দেখা গেছে, সাতরাস্তা থেকে মহাখালী যাওয়ার পথে পূর্বদিকে লাভ লেন ধরে শ’দুয়েক গজ এগোলেই একপাশে সারি বেঁধে ১৩৬, ১৩৭, ১৩২ ও ১২৯ নম্বর হোল্ডিং। অন্যপাশে ১৩৭, ১৩৮, ১৭১ ও ১৭২ নম্বর হোল্ডিং। দুই পাশের হোল্ডিংগুলোর মাঝ দিয়ে হাতিরঝিল অভিমুখী ৬০ ফুট চওড়া রাস্তা। এ রাস্তাকেই বানানো হয়েছে প্লট।

সর্বশেষ খবর