৬ জুলাই, ২০২২ ১১:০৯

শরীরের কোন অংশ থেকে সবচেয়ে আগে ওজন ঝরে জানেন?

অনলাইন ডেস্ক

শরীরের কোন অংশ থেকে সবচেয়ে আগে ওজন ঝরে জানেন?

প্রতীকী ছবি

ওজন ঝরানো আর মেদ ঝরানোর হিসাব একেবারে আলাদা। অনেকেই ভাবেন শরীরের যে অংশে মেদ বেশি, আগে সেখান থেকেই ওজন কমুক। সে অনুযায়ী ব্যায়ামও হয়তো করেন। কিন্তু কর্তার ইচ্ছায় কর্ম কি সব সময় হয়?

শারীরিক গঠন থেকে জীবনযাপনের ধারা, এসবের উপর নির্ভর করে কতক্ষণে কমবে ওজন। 

স্বাস্থ্য সংক্রান্ত এক পত্রিকার করা সমীক্ষার ভিত্তিতে জানা গেছে, পুরুষ ও মহিলাদের ক্ষেত্রে ওজন কমার নিয়ম আলাদা। আপনি পুরুষ না মহিলা, তার উপর নির্ভর করবে কোন অংশ থেকে ওজন আগে কমবে। কতটা সময় লাগবে কিংবা কোন জায়গা থেকে চর্বি ঝরতে শুরু করবে, তা-ও এর উপরে নির্ভরশীল।

ছেলেদের ক্ষেত্রে ওজন কমতে শুরু করে প্রথম শরীরের উপরের অংশ থেকে। মেয়েদের ক্ষেত্রে তা হয় কোমর থেকে। অর্থাৎ, কোনও পুরুষ আগেই পেটের মেদ ঝরাতে চাইলেও তা হয়তো হবে না। ওজন ও মেদ, দুই-ই কমবে নিজ নিয়মে। তা তিনি পেটের ব্যায়াম যতই করুন না কেন!

তাহলে কি ব্যায়ামের মাধ্যমে নির্ধারণ করা যাবে না কোন জায়গা থেকে বেশি চর্বি কমাবেন আপনি?

গবেষকেরা বলছেন, সব সময় এমনটা না-ও হতে পারে। ওজন কমানোর ক্ষেত্রে সব কিছু নিজের হাতে থাকে না। শারীরিক গঠনই শেষ কথা।

মেয়েদের শরীরের গঠন এক প্রকার। ছেলেদের আবার অন্য রকম। সব পুরুষেরও আবার শরীরের গঠন এক নয়। তাই প্রত্যেক পুরুষেরও ওজন ঝরার নিয়ম এক নয়। এক একজনের এক এক ভাবেই কমবে ওজন। সে কারণেই ব্যক্তি বিশেষে ব্যায়াম ও ডায়েটের নিয়মও আলাদা হয়। একজনের যা প্রয়োজন, অন্যজনের শরীরে তা হয়তো একেবারেই প্রয়োজন হয় না। সূত্র: উইমেন হেল্থ, টাইমস অব ইন্ডিয়া

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর