৪ অক্টোবর, ২০২২ ১৬:০৫

মিয়ানমারের যুদ্ধ তাদের অভ্যন্তরীণ কোন্দল: স্বরাষ্ট্রমন্ত্রী

গাজীপুর প্রতিনিধি

মিয়ানমারের যুদ্ধ তাদের অভ্যন্তরীণ কোন্দল: স্বরাষ্ট্রমন্ত্রী

পুরস্কার হস্তান্তর করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‌‘মিয়ানমারের যুদ্ধ তাদের অভ্যন্তরীণ কোন্দল। সেখানে আরাকান আর্মিসহ বেশ কয়েকটি গ্রুপ তাদের দাবি-দাওয়ার জন্য যুদ্ধ করে যাচ্ছে। তাদের কোনো গ্রুপ যাতে বাংলাদেশের সীমানায় না আসতে পারে সেজন্য বিজিবির সংখ্যা বাড়ানো হয়েছে’। 

এসময় তিনি আরও বলেন, আমরা মনে করি মিয়ানমার বাহিনী আমাদের সীমানায় আসবে না। আমরা কারো সঙ্গে যুদ্ধ চাই না, সবার সাথে মিলেমিশে থাকতে চাই। 

তিনি মঙ্গলবার সকালে গাজীপুরের সফিপুরে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণ (পুরুষ) ১ম ধাপের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। 

এ সময় অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসান, বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমির কমান্ড্যান্ট অতিরিক্ত মহাপরিচালক মো. সামছুল আলম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম, গাজীপুরের পুলিশ সুপার কাজী শফিকুল আলমসহ বাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী ও সদস্যরা উপস্থিত ছিলেন। 

মন্ত্রী বলেন, বর্তমানে সারাদেশে সনাতন ধর্মালম্বীদের মোট ৩২ হাজার ৩৫৮টি পূজা মণ্ডপে ১ লাখ ৮৩ হাজার ৬৮৪ জন আনসার ও ভিডিপি সদস্য নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছে। আমাদের আনসারের পাশাপাশি পুলিশও নজরদারিতে আছে। যেখানে যেটা প্রয়োজন সবগুলো আমরা রেডি করে রেখেছি। আমি আশা করি, এই পূজার অনুষ্ঠানটি খুব শান্তিপূর্ণভাবে হবে।

প্রধান অতিথি প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, ‘আমি আশা করছি প্রশিক্ষণলব্দ জ্ঞান, মেধা, শ্রম ও দক্ষতা কাজে লাগিয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে আপনারা অনেক দূর এগিয়ে নিয়ে যাবেন। বাহিনীর সুনাম এবং ভাবমূর্তি অক্ষুন্ন রেখে নিজেদের উপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করে দেশ এবং জাতির সার্বিক উন্নয়নে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হবেন’।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘একটি বিশেষায়িত গার্ড ব্যাটালিয়নসহ নতুন আনসার ব্যাটালিয়ন গঠন, ব্যাটালিয়ন আনসার সদস্যদের স্থায়ীকরণের মেয়াদ হ্রাস এবং আনসার ব্যাটালিয়নের তিনটি পদবীর বেতন গ্রেডের ধাপ উন্নীত করা হয়েছে। ব্যাটালিয়নগুলোর অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম গৃহীত হয়েছে। ইতিমধ্যে ১৫টি ব্যাটালিয়ন সদরে আধুনিক অবকাঠামো গড়ে মডেল ব্যাটালিয়নের রূপ দেয়া হয়েছে। অবশিষ্ট ব্যাটালিয়নগুলোর উন্নয়নও প্রক্রিয়াধীন। বর্তমান সরকার ইতিমধ্যে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য ৪০টি অস্ত্রাগার নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে’।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তা, কর্মচারী, ব্যাটালিয়ন আনসার, সাধারণ আনসার, ভিডিপি টিডিপি সদস্য-সদস্যদের দক্ষ করে গড়ে তোলার জন্য মৌলিক প্রশিক্ষণ, আধুনিক ও যুগোপযোগী কারিগরি প্রশিক্ষণ, পদোন্নতিসহ বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়। বাহিনীর কর্মকর্তা ও অন্যান্য পদবীর সদস্যদেরকে বর্তমানে তুরস্কে প্রশিক্ষণের জন্য প্রেরণ করা হয়’।

অনুষ্ঠানে প্রধান অতিথি অভিবাদন মঞ্চে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের সালাম গ্রহণ এবং মার্চ পাস্ট উপভোগ করেন।
 
এর আগে ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে আয়োজিত কুচকাওয়াজে খোলা সবুজ জিপে চড়ে স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিটি কন্টিনজেন্ট পরিদর্শন করেন। নিজ নিজ ধর্মগ্রন্থের দিকে হাত তুলে বাংলাদেশের সংবিধানের প্রতি অটল থেকে দেশ ও দেশের মানুষের সেবায় নিজের জীবন উৎসর্গ করার শপথ গ্রহণ করে প্রশিক্ষণার্থীরা। পরে প্রশিক্ষণার্থীদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন তিনি।  

প্রশিক্ষণার্থীদের মধ্যে হতে শ্রেষ্ঠ প্রশিক্ষণার্থীর হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। মোট ৯৯৫ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ড্রিল-এ শ্রেষ্ঠত্বের পুরস্কার অর্জন করেন মো. রফিকুল ইসলাম হৃদয়, ফায়ারিং-এ সেরা মো. নূরুল ইসলাম। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর