শিরোনাম
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৯ ২১:১৫

প্রকল্পের যানবাহন ব্যবহারে অনিয়ম হলে ব্যবস্থা নেয়ার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

প্রকল্পের যানবাহন ব্যবহারে অনিয়ম হলে ব্যবস্থা নেয়ার সুপারিশ

মেয়াদোর্ত্তীণ প্রকল্পের যানবাহন যথাযথভাবে নিয়মানুযায়ী ব্যবহারের সুপারশি করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে প্রকল্পের যানবাহন যথাযথভাবে ব্যবহার করা হচ্ছে কি-না তদন্ত করে দেখতে একটি সংসদীয় সাব কমিটি গঠন করে দেয়া হয়েছে। পাশাপাশি তদন্তে যানবাহন ব্যবহারে অনিয়ম পরিলক্ষিত হলে দায়ী র্কমর্কতাদরে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থা সর্ম্পকে প্রতিবেদনে উল্লেখ করার সুপারশি করেছে। সাব কমিটিকে আগামী ৩০ জানুয়ারির মধ্যে কমিটির কাছে প্রতিবেদন দাখিলের সময়সীমা বেধে দেওয়া হয়েছে। এছাড়া দেশবাসীকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়ার সুপারশি করা হয়।

সংসদ  ভবনে আজ অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনজি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দশম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব  করেন কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার। কমিটির সদস্য মো. আবু জাহরি, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসনে সওদাগর, মোছা. খালদো খানম  এবং বেগম নার্গিস রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, প্রকল্পের যানবাহন যথাযথভাবে ব্যবহার করা হচ্ছে কি-না তদন্ত করে দেখতে মো. আবু জাহিরকে গঠিত সংসদীয় সাব কমিটির আহবায়ক করা হয়েছে। সদস্য করা হয়েছে, মোঃ আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালদো খানম  এবং বেগম নার্গিস রহমানকে। এরআগে কমিটি বিদ্যুৎ বিভাগের অধীনস্থ প্রতিষ্ঠানের জন্য ক্রয়কৃত গাড়ীর হালনাগাদ অবস্থা সর্ম্পকে জানতে চাইলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, আটটি প্রতিষ্ঠানের অধীনে ৫৪টি প্রকল্পের মোটর সাইকেলসহ মোট গাড়ীর সংখ্যা ৩৮০টি। বর্তমানে এসব গাড়ি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিভিন্ন দফতরে ব্যবহার করা হচ্ছে। 

বৈঠকে বিদ্যুতরে প্রিপেইড মিটার স্থাপনরে অগ্রগতি সর্ম্পকে জানতে চাইলে কমিটিকে জানানো হয়, গত অক্টোবর মাস পর্যন্ত সারাদেেশ ৩১ লাখ ৫ হাজার ৪১০টি প্রিপেইেড/স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে। এছাড়া র্কাযক্রম চলমান রয়েছে। কমিটি বিদ্যুৎ ক্ষেত্রে স্বচ্ছতা আনতে প্রি-পইেড মিটার লাগাতে জনসচতেনতা সৃষ্টির সুপারশি করা হয়। বৈঠকে আরও জানানো হয়, ২০২৩ সালের মধ্যে ২৩ হাজার সার্কিট কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করার কার্যক্রম চলমান রয়েছে।  কমিটি ২০২০ সালের মধ্যে দেশে জনগণকে শতভাগ বিদ্যুৎ এর আওতায় আনার পাশাপাশি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার সুপারশি করা হয়। 
বৈঠকে বিদ্যুৎ বিভাগরে সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য