বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক

বায়োমেট্রিক বা নির্দিষ্ট যন্ত্রের ওপর আঙ্গুলের ছাপ দিয়ে এবং জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে শুরু হয়েছে মোবাইল  ফোনের সিম নিবন্ধন। গতকাল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কার্যালয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম নতুন পদ্ধতির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে তারানা হালিম বলেন, আগামী বছরের এপ্রিলের মধ্যে আঙ্গুলের ছাপ পদ্ধতিতে মোবাইল ফোনের সিম  রেজিস্ট্রেশন করতে হবে। এ ছাড়া গ্রাহকদের মোবাইল ফোন সেটের রেজিস্ট্রেশন করতে হবে ফেব্রুয়ারি থেকে।

তিনি বলেন, আঙ্গুলের ছাপ নেওয়া যন্ত্রটি এরই মধ্যে দেশের সাড়ে তিন লাখ মোবাইল সেবাসংশ্লিষ্ট খুচরা দোকানে পৌঁছে  দেওয়া হয়েছে। জাতীয় নিরাপত্তার স্বার্থে এমন উদ্যোগ  নেওয়া হলো। এর মধ্যে যারা এসএমএস এখনো পাননি, তাদের যে কোনো সময় রেজিস্ট্রেশন করলেই হবে। বাকিদের ক্ষেত্রে সময়সীমা এপ্রিল পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, যাদের সিমগুলোর নিবন্ধন কিছুটা ত্রুটিপূর্ণ পাওয়া গেছে, তাদের একটু অগ্রাধিকার দেওয়া হবে। সেই সঙ্গে যারা নতুন কাস্টমার আসবেন তাদেরও নিবন্ধন হবে।  ফেব্রুয়ারি মাসে বিটিআরসি থেকে নির্দেশনা দেওয়া হবে যে,  মোবাইল ফোন ও নম্বরটি রেজিস্ট্রেশন করতে হবে।

অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, গ্রামীণফোনের সিইও রাজিব শেঠি, রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সুপুন বীরাসিংহে, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গিয়াস উদ্দিনসহ বাংলালিংক, এয়ারটেল, সিটিসেলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বায়োমেট্রিক পদ্ধতিকে ‘মাইলফলক’ উল্লেখ করে তারা বলেন, এটা গ্রাহক এবং বাংলাদেশের নাগরিকের নিরাপত্তার জন্য সহায়ক হবে।

বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের ডিরেক্টর  জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মো. এমদাদ উল বারী সিম নিবন্ধনের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

সর্বশেষ খবর