রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ভারত ১৫ ডিসেম্বর চালু করছে আন্তর্জাতিক বিমান পরিষেবা

তালিকায় নেই বাংলাদেশ ও আরও ১৩ রাষ্ট্র

কলকাতা প্রতিনিধি

করোনা মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে ১৫ ডিসেম্বর আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করতে চলেছে ভারত।

তবে কভিড-১৯ সংক্রমণ নতুন ভ্যারিয়েন্টের কথা মাথায় রেখে আপাতত ১৪টি দেশে নিয়মিত আন্তর্জাতিক বিমান পরিষেবা এখনই চালু হচ্ছে না। ওই তালিকায় রয়েছে বাংলাদেশ এবং যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে ও সিঙ্গাপুর। এ ১৪ দেশের সঙ্গে বর্তমানে যে এয়ার-বাবল ফ্লাইট ব্যবস্থা চালু রয়েছে তা অব্যাহত থাকবে।

কেন্দ্রীয় সরকার জানায়, সারা বিশ্বে বর্তমানে করোনা পরিস্থিতি বিশেষ করে নতুন ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়ার বিষয়টি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার ভিত্তিতেই ফের আন্তর্জাতিক বিমান পরিষেবা চালুর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ভারতের অসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়।

উল্লেখ্য, ভারতজুড়ে করোনা সংক্রমণ বাড়তে থাকায় ২০২০ সালের ২৩ মার্চ থেকে সমস্ত আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ভারত। এরপর ওই বছরের ২৫ মার্চ দেশজুড়ে শুরু হয় লকডাউন পর্ব। এরপর পরিস্থিতির উন্নতি হওয়ায় ধাপে ধাপে আনলক পর্ব শুরু হয়। এ অবস্থায় গত বছরের জুলাইয়ে ২৮ দেশের সঙ্গে এয়ার-বাবল ব্যবস্থার অধীনে বিশেষ আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করে ভারত।

সর্বশেষ খবর