শিরোনাম
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৩২
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৩৫
প্রিন্ট করুন printer

দক্ষিণ কোরিয়ায় ইসো আয়োজিত প্রতিযোগিতায় বাংলা সাহিত্যে সেরা রোকনুজ্জামান

নিজস্ব প্রতিবেদক, রংপুর

দক্ষিণ কোরিয়ায় ইসো আয়োজিত প্রতিযোগিতায় বাংলা সাহিত্যে সেরা রোকনুজ্জামান

“প্রবাস মৃত্যু” কবিতা লিখে দক্ষিণ কোরিয়ায় বাংলা সাহিত্যে সেরা লেখক-২০২০ সম্মাননা পেলেন রংপুরের কৃতি সন্তান তরুণ লেখক মো. রোকনুজ্জামান রোকন।

দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় সামাজিক সংগঠন ইপিএস স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার অর্গানাইজেশন (ইসো) সেরা লেখক প্রতিযোগিতার আয়োজন করে। বাংলাদেশের ভাবমূর্তি এবং প্রবাসীদের অব্যক্ত কথা তুলে ধরার জন্য বাংলা ও কোরিয়ান ভাষার সমন্বয়ে "ইসো" সেরা লেখক  প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় অসংখ্য লেখা জমা পড়ে। সেসব লেখার মধ্যে থেকে পর্যালোচনার ভিত্তিতে ইসো সম্প্রতি সেরা তিনজন লেখককে বাছাই করে বিজয়ী ঘোষণা করে। কোরিয়ান ভাষায় লিখে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করেছেন যথাক্রমে মো. ইয়াছিন সেখ ও মো. মিজানুর রহমান। বাংলা সাহিত্যে লিখে তৃতীয় স্থান অর্জন করেছেন রোকনুজ্জামান।

মো. রোকনুজ্জামান রোকন রংপুর জেলার শেখপাড়া গ্রামে আফছার আলী ও রেখা বেগমের বড় পুত্র। তিনি একাধারে কবিতা, গল্প, নাটক, উপন্যাসসহ সাহিত্যের বিভিন্ন শাখায় লেখালেখি করেন। তার লেখা নিয়মিত বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও ম্যাগাজিনে প্রকাশিত হয়। তিনি প্রতিষ্ঠা করেছেন রবিউল স্মৃতি সাহিত্য কেন্দ্র। যুক্ত রয়েছে বিভিন্ন সাহিত্য সংগঠন ও সামাজিক সংগঠনের সাথে।

রোকনুজ্জামান কুষ্টিয়া ইসলামী বিশ্ব বিদ্যালয়ে দ্বিতীয় বর্ষ পর্যন্ত লেখা পড়ে করে কোরিয়া চলে যান। সেখানে একটি গাড়ি প্রস্তুতকারি প্রতিষ্ঠানে চাকরি করছেন। চাকরির পাশাপাশি তিনি সাহিত্য চর্চাও করছেন।

রোকনুজ্জামানের পিতা আফছার আলী জানান, মঙ্গলবার দুপুরের পর তার ছেলে জানিয়েছে বাংলা ভাষায় কবিতা লিখে সে সেরা হয়েছে। বিদেশের মাটিতে সাহিত্য চর্চা করে পুরস্কার পেয়েছেন এটা আমাদের জন্য বড় প্রাপ্তি। 


বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর