শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

টাইম-এর চোখে সেরা বই

ইন সার্চ অব লস্ট টাইম [মার্সেল প্রস্ট] - ভাষা : ফ্রেঞ্চ, ধরন : উপন্যাস-মডার্নিস্ট, প্রকাশকাল : ১৯১৩-১৯২৭

টাইম-এর চোখে সেরা বই

সাহিত্যিকদের সর্বশ্রেষ্ঠ দর্শন জমা থাকে একেকটি বইয়ে। যুগে যুগে শ্রেষ্ঠ সাহিত্যিকদের বহু সাহিত্যকর্ম সৃষ্টি হয়েছে। এসব সাহিত্যকর্মের ছোট কোনো তালিকা করা আদৌ সম্ভব নয়। তবে কালজয়ী সাহিত্যকর্মের তালিকায় বারবার কয়েকটা বইয়ের নাম উঠে এসেছে। পাঠকপ্রিয়তার দিক থেকেও তাদের আবেদন সময়কে জয় করেছে। বিখ্যাত টাইম ম্যাগাজিনের করা সেই তালিকা থেকে একটি বইয়ের আলোচনা এখানে।

 

মাস্টারপিস শব্দটি সাহিত্য সমালোচকরা সচরাচর ব্যবহার করেন না। কোনো বই যখন কালজয়ী হয়ে ওঠে তখনই তার গুরুত্ব অন্যসব সাহিত্যকর্ম থেকে বিশেষভাবে মূল্যায়িত হয়। ইন সার্চ অব লস্ট টাইম তেমনি একটি উপন্যাস। একটি উপন্যাস হলেও মোট সাতটি খন্ড রয়েছে এতে। মার্সেল প্রস্টের সবচেয়ে জনপ্রিয় সাহিত্যকর্ম ছিল এটি। শুধু আকারের দিক থেকে দীর্ঘতম উপন্যাস হিসেবেই নয়, এর প্লটটি অসাধারণ। এর প্রতিটি অধ্যায়, পর্বভিত্তিক অংশগুলো পাঠকদের কাছে জনপ্রিয়। ইংরেজিতে এর জনপ্রিয়তার পেছনে দুজন অনুবাদকের কথা আলাদা করে বলতেই হয়। স্কট মনক্রিপ এবং টেরেন্স কিল মার্টিন- এ দুজন এ উপন্যাসটিকে সারা দুনিয়ার সামনে নতুনভাবে উপস্থাপন করেন।

 

১৯০৯ সালের সামাজিক প্রতিচ্ছবি দিয়ে উপন্যাসটি শুরু হয়। পুরো উপন্যাসে বিভিন্ন সময়ের ছোট ছোট চিত্রগুলো ফুটে ওঠে। সেই ছবিকল্প ও গল্প জোড়া লেগেই উপন্যাসের রূপ নেয়। সাত খন্ডের এ উপন্যাসের শেষ তিন অংশে সময়কে অতিক্রম করে পেছনে চলে আসার যে আকাক্সক্ষা ফুটিয়ে তোলা হয়েছে তা অনবদ্য।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর