শনিবার, ১১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

হাতুরাসিংহের মতো রোডসও নির্বাচক

ক্রীড়া প্রতিবেদক

হাতুরাসিংহের মতো রোডসও নির্বাচক

চন্ডিকা হাতুরাসিংহে সরে গেছেন গত অক্টোবরে। এখন তিনি শ্রীলঙ্কার হেড কোচ। শ্রীলঙ্কান ভদ্রলোকের শূন্যস্থান বিসিবি পূরণ করেছে ইংল্যান্ডের স্টিভ রোডসকে দিয়ে। ১০ মাস আগে দায়িত্ব ছেড়েছেন হাতুরা, কিন্তু তার সিস্টেম থেকে সরে দাঁড়ায়নি ক্রিকেট বোর্ড। সাড়ে তিন বছর দায়িত্ব পালনকালে হাতুরা ছিলেন ক্রিকেট দলের সর্বেসর্বা। এখন তার দেখানো পথে হাঁটতে যাচ্ছেন ইংলিশ ভদ্রলোক। সেই রাস্তাটা আবার করে দিচ্ছে ক্রিকেট বোর্ড। দায়িত্বে থাকাকালে নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য ছিলেন হাতুরা। এবার একই দায়িত্ব পালন করবেন স্টিভ রোডসও। এর ফলে কি হাতুরার মতো বিতর্কিত হবেন রোডস? অপেক্ষায় থাকতে হবে সে পর্যন্ত।

যে কোনো দলের সর্বময় ক্ষমতার অধিকারী সাদা চোখে কোচ। দল নির্বাচন করেন নির্বাচক প্যানেল। নির্বাচকদের সঙ্গে থাকেন কোচ ও অধিনায়কও। বাংলাদেশের ক্রিকেটে এমনটা হয়ে আসছিল দীর্ঘদিন। কিন্তু ২০১৪ সালের জুনে হেড কোচের দায়িত্ব নেওয়ার পর থেকেই অল্প অল্প করে সব রশি নিজের হাতে টেনে নিতে থাকেন হাতুরাসিংহে। ২০১৬ সালে তার প্রস্তাবেই বিসিবি দ্বিস্তর নির্বাচক প্যানেল তৈরি করে বিস্ময়ের জন্ম দেয়। ক্রিকেট বিশ্বের অন্যান্য দেশে এমন নজির নেই। দ্বিস্তরবিশিষ্ট নির্বাচক প্যানেল চালু হওয়ার পর থেকেই বিতর্কিত হতে থাকেন হাতুরাসিংহে। তার নানা সিদ্ধান্ত চরম সমালোচনার মুখে পড়ে। কিন্তু সমালোচকদের দিকে ভ্রুক্ষেপ করেননি হাতুরা। অবশ্য তার প্রতি পূর্ণ সমর্থন ছিল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের। হাতুরা সরাসরি যোগাযোগ করতেন বিসিবি সভাপতির সঙ্গে। ফলে নির্বাচক প্যানেল তাদের ক্ষমতা প্রায় হারিয়ে বসেছিল। তখন দ্বিস্তর নির্বাচক প্যানেলের এক ধাপে ছিলেন নির্বাচকরা আরেক ধাপে হেড কোচ ও জাতীয় দলের ম্যানেজার। নির্বাচক প্যানেলের প্রধান ছিলেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান।

হাতুরার সরে দাঁড়ানোর পর মনে হয়েছিল নির্বাচক প্যানেল আবার আগের রাস্তায় হাঁটবে। কিন্তু বিসিবি সভাপতি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, নতুন কোচ স্টিভ রোডসও নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য হিসেবে কাজ করবেন। বৃহস্পতিবার আমেরিকা জয় করে দেশে ফিরেছে ক্রিকেট দল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পূর্ণাঙ্গ সফরে হেরেছে টেস্ট সিরিজ। কিন্তু জিতেছে ওয়ানডে ও টি-২০ সিরিজ। ওয়ানডে ও টি-২০ সিরিজে দলের পারফরম্যান্সে দারুণ সন্তুষ্ট কোচ। মিডিয়ার মুখোমুখিতে এই সন্তুষ্টির কথা জানিয়েছেন টি-২০ সিরিজ জেতায়। বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারানোয় তিনি অবশ্য বিস্মিত। ক্রিকেট দল ফেরার পর দুপুরে হেড কোচের সঙ্গে বৈঠক করেন বিসিবি সভাপতিসহ অন্য পরিচালকরা। বৈঠক শেষে মিডিয়ার মুখোমুখিতে বিসিবি সভাপতি বলেন, ‘আগের পদ্ধতিই বহাল থাকবে। নির্বাচক প্যানেলের প্রধান থাকবেন ক্রিকেট অপারেশন্স প্রধান আকরাম খান। তার সঙ্গে থাকবেন কোচ, ম্যানেজার ও অন্য নির্বাচকরা।’ কোচকে নির্বাচক প্যানেলে সদস্য রাখার ব্যাখ্যায় বিসিবি সভাপতি বলেন, ‘মনে রাখতে হবে কেমন উইকেটে, কেমন কন্ডিশনে কোন ফরম্যাটের খেলা হবে তা বলবেন কোচ। তার বলার পর নির্বাচকরা দল নির্বাচন করবেন। তবে চূড়ান্ত একাদশ নির্বাচন করবেন অধিনায়ক। ওখানে নির্বাচক কিংবা আমাদের বলার কিছু নেই।’

বিসিবি তার পূর্বপরিকল্পনায় অবস্থান করে রোডসকে নির্বাচক প্যানেলের সদস্য বানিয়েছে। এখন সময় বলবে, কোচের এই দায়িত্ব কতটা এগিয়ে নেবে দেশের ক্রিকেট।

সর্বশেষ খবর