মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

অস্কারের ভাবনায় শুধুই গোল

রাশেদুর রহমান, মালদ্বীপ থেকে

অস্কারের ভাবনায় শুধুই গোল

এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশের ফুটবলে ভালো ফিনিশারের অভাব। এই নিয়ে চিৎকার চেঁচামেচি কম হয় না। এর কারণ অনুসন্ধান করতে গিয়ে অনেকেই লিগের নিয়ম-নীতির দিকে অঙ্গুলি নির্দেশ করেন। লিগে বিদেশি ফুটবলাররাই গোল করেন

ভারত মহাসাগরের বুকে ছড়িয়ে ছিটিয়ে থাকা শত শত দ্বীপ নিয়ে গঠিত মালদ্বীপ। মালে ও হুলহুমালে ছাড়া দেশটির অন্য কোনো দ্বীপের সঙ্গে সড়ক পথে যোগাযোগ করা সম্ভব নয়। যেতে হয় ফেরি অথবা স্পিডবোটে করে। চারদিকে অথৈ সমুদ্রের জলরাশি। মালে দ্বীপের পূর্ব প্রান্তে শত শত মানুষ জড়ো হয় কাকডাকা ভোরে। সূর্যোদয় দেখে বিমোহিত হয় তারা। শেষ বিকালে জড়ো হয় দ্বীপের পশ্চিম প্রান্তে। সূর্যাস্ত দেখে উচাটন মন নিয়ে বাড়ির পথ ধরে। রোমান্টিকতার শেষ নেই মালদ্বীপে। এখানেই অনুষ্ঠিত হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ। টুর্নামেন্ট প্রায় শেষদিকে। অবশ্য এখনো কোনো দলই ফাইনাল নিশ্চিত করতে পারেনি। ১৩ অক্টোবর রাউন্ড রবিন পর্বের শেষ দিনে ঠিক হবে দুই ফাইনালিস্ট। বাংলাদেশেরও দারুণ সম্ভাবনা আছে ফাইনালে খেলার। নেপালের বিপক্ষে জিতলেই ফাইনাল। কিন্তু জয়ের জন্য গোল করাটাই বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে বাংলাদেশের জন্য। স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন নতুন নতুন পরিকল্পনা করেও এর কোনো সমাধান এখনো পাননি।

‘সুমন, গোল করো। রাকিব, গোল করো। তপু, গোল করো।’ কোচ অস্কার ব্রুজোন অনুশীলনে এভাবেই সারাক্ষণ চিৎকার করতে থাকেন। একসময় ক্লান্ত হয়ে পড়েন তিনি। তখন কেবল বাঁশিতে ফুঁ দিতে থাকেন। ম্যাচের দিনে দর্শকরা যেভাবে ভুভুজেলাতে ফুঁ দিয়ে কান ফাটায় ঠিক সেভাবে। অস্কার ব্রুজোন বলেন, এসব করে আমি ওদেরকে ম্যাচের একটা কৃত্রিম পরিস্থিতি তৈরি করে দিই। কিন্তু গোলের দেখা মেলে না। এমনকি অনুশীলনেও গোল করতে পারেন না ফরোয়ার্ড লাইনের ফুটবলাররা!

এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশের ফুটবলে ভালো ফিনিশারের অভাব। এই নিয়ে চিৎকার চেঁচামেচি কম হয় না। এর কারণ অনুসন্ধান করতে গিয়ে অনেকেই লিগের নিয়ম-নীতির দিকে অঙ্গুলি নির্দেশ করেন। লিগে বিদেশি ফুটবলাররাই গোল করেন। বাংলাদেশের ফুটবলারদের কাজ হলো তাদেরকে ফুটবল বাড়িয়ে দেওয়া। গোলমুখি শট নেওয়ার অভ্যাসটা নিজেদের মধ্য থেকে ঝেটিয়ে বিদায় করেন তারা। আন্তর্জাতিক ম্যাচে গিয়ে ডি বক্সের আশে-পাশে যুতসই স্থানে বল পেয়েও তাই অন্যকে তা বাড়িয়ে দেন গোল করার জন্য। নিজে শট নিতে ইতস্তত বোধ করেন। বাংলাদেশের ফুটবলারদের মনের এই দুর্বলতাই কাটানোর চেষ্টা করছেন অস্কার ব্রুজোন। শিষ্যদের কাছ থেকে গোল চান তিনি। বার বার বলতে থাকেন, গোল করো, গোল করো। এতে ফুটবলারদের মস্তিষ্কে হয়তো গোল করার একটা মেকানিজম তৈরি হবে!

মালদ্বীপে চলমান সাফ চ্যাম্পিয়নশিপে তিন ম্যাচ খেলে দুটি গোল করেছে বাংলাদেশ। এমনকি টুর্নামেন্ট থেকে বিদায় নেওয়া শ্রীলঙ্কাও দুটি গোল করেছে। বাংলাদেশের দুটি গোলই এসেছে ডিফেন্ডারদের কাছ থেকে। একটি করেছেন তপু বর্মণ। অপরটি ইয়াসিন আরাফাত। এই পরিস্থিতি কাটাতে চান ফরোয়ার্ডরা। সুফিল, রকিব, সুমন রেজা, মতিন মিয়াদের কাছ থেকে গোলের আশা করেন কোচ অস্কার ব্রুজোন। নেপালকে হারানোর জন্য গোলের খোঁজেই ছুটোছুটি করছেন স্প্যানিশ কোচ।

নেপালের বিপক্ষে অনেক ম্যাচেই ছিলেন সোহেল রানা। তিনি বলেন, ‘নেপাল ম্যাচ নিয়ে আমরা সবাই আত্মবিশ্বাসী। এটা আমাদের কাছে ফাইনাল ম্যাচের মতোই। এভাবেই সবাই প্রস্তুতি নিচ্ছি।’ তিনিও আশা করেন, নেপালের বিপক্ষে গোল পাবেন বাংলাদেশের ফরোয়র্ডরা।

সর্বশেষ খবর