শিরোনাম
প্রকাশ : ১৬ নভেম্বর, ২০১৯ ১৬:১৬
আপডেট : ১৬ নভেম্বর, ২০১৯ ১৬:৫০

ইনিংস ও ১৩০ রানে হারল টাইগাররা

অনলাইন ডেস্ক

ইনিংস ও ১৩০ রানে হারল টাইগাররা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে ইনিংস ও ১৩০ রানের বড় পরাজয় নিয়ে মাঠ ছাড়ল বাংলাদেশ। পাঁচদিনের টেস্টের তৃতীয় দিনটাও পুরোপুরি শেষ করতে পারেনি বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে দুই ইনিংসেই সর্বোচ্চ রান মুশফিকুর রহমান। 

ইন্দোর টেস্টে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এরপর দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে ২১৩ রানে। তাতে ভারত জয় পেয়েছে ইনিংস ও ১৩০ রানে। 

এর আগে মায়াঙ্ক আগরওয়ালের ডাবল সেঞ্চুরিতে স্বাগতিকরা ৬ উইকেটে ৪৯৩ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে। 

শনিবার তৃতীয় দিন নিজেদের প্রথম ইনিংস শুরু না করে বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠায় ভারত। এবারও শুরু থেকে ধারাবাহিক ব্যাটিং ব্যর্থতা দেখায় টাইগাররা। 

দলীয় ১০ রানের মাথায় ব্যক্তিগত ৬ রানে উমেশ যাদবের বলে বোল্ড হন ইমরুল কায়েস। এরপর দলীয় ১৬ এবং ব্যক্তিগত ৬ রানে বিদায় নেন আরেক ওপেনার সাদমান ইসলাম। ৩৭ রানের মাথায় এলবিডব্লিউ’র ফাঁদে পড়েন দলপতি মুমিনুল হক। অধিনায়কের ব্যাট থেকে রান আসে ৭। 

এরপর শামির বলে আগরওয়ালের হাতে ধরা পড়েন ২৬ বলে ১৮ রান করা মোহাম্মদ মিঠুন। দলীয় ৪৪ রানে বাংলাদেশ চার উইকেট হারায়। দ্বিতীয় সেশনের শুরতে শামির তৃতীয় শিকারে বিদায় নেন ১৫ রান করা মাহমুদউল্লাহ।

৭২ রানের মাথায় পাঁচ উইকেট হারায় বাংলাদেশ। এরপ মুশফিকুর রহিম ও লিটন দাসের জুটিতে আসে ৬৩ রান। কিন্তু অশ্বিনের বলে ফিরতি ক্যাচ দিয়ে বিদায় নেন লিটন। আউট হওয়ার আগে লিটন ৩৯ বলে ৬টি বাউন্ডারিতে ৩৫ রান করেন। এরপর থেকে মিরাজকে সঙ্গে নিয়ে লড়াই চালিয়ে যান মুশফিক। 

তাদের ৫৬ রানের জুটিতে তৃতীয় দিনের তৃতীয় সেশন বিরতিতে যায় বাংলাদেশ। কিন্তু ফেরার পঞ্চম বলে দুর্ভাগ্যবশত বোল্ড হোন মিরাজ। ৫৫ বলে ৩৮ রান করে বিদায় নেন মিরাজ। এর পরপরই শামির চতুর্থ শিকারে পরিণত হোন তাইজুল ইসলাম (৬)।

তবে বাংলাদেশ ইনিংস ব্যবধানে হারের খুব কাছে চলে আসে মুশফিকের বিদায়ের পর। হারের কিনারে দাঁড়িয়ে অশ্বিনের বলে উড়িয়ে মারতে গিয়ে পূজারার তালুবন্দীন হোন তিনি। দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের হয়ে একমাত্র হাফ সেঞ্চুরি করেছেন মুশি। তার ১৫০ বলে ৬৪ রানের ইনিংসটি সাজানো ছিল ৭ চারে। এর পরপরই শেষ উইকেট হিসেবে এবাদত হোসেন (১) বিদায় নিলে ইনিংস ব্যবধানে হার নিশ্চিত করে বাংলাদেশ। আবু জায়েদ অপরাজিত ছিলেন ৪ রানে।

আগামী ২২ নভেম্বর কলকাতায় ভারতের বিপক্ষে সিরিজের শেষ টেস্ট অনুষ্ঠিত হবে। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য