শিরোনাম
প্রকাশ : ২৬ অক্টোবর, ২০২০ ১৮:৫২

মোবাইল ইন্টারনেট স্পিডে পাকিস্তান-নেপাল থেকেও পিছিয়ে ভারত

অনলাইন ডেস্ক

মোবাইল ইন্টারনেট স্পিডে পাকিস্তান-নেপাল থেকেও পিছিয়ে ভারত
প্রতীকী ছবি

অবাক করার মতোই কাণ্ড! গ্লোবাল মোবাইল ইন্টারনেট স্পিডে পাকিস্তানেরও পিছনে ভারত! সম্প্রতি মোবাইল ইন্টারনেট স্পিড সংক্রান্ত সমীক্ষা Ookla-র Speedtest Global Index-এর রিপোর্ট প্রকাশ্যে এসেছে। সেখানেই দেখা যাচ্ছে যে, সেপ্টেম্বরে ভারতের মোবাইল ডাটা স্পিড আরও দুই ধাপ পিছিয়ে গেছে। ভারতের স্থান এখন ১৩১ নম্বরে। সেই রিপোর্ট থেকে আরও জানা যাচ্ছে, মোবাইল ডাটা স্পিড ভারতে গড়ে ১২.০৭ এমবিপিএস এবং আপলোডিং স্পিড গড়ে ৪.৩১এমবিপিএস।

এই স্পিড টেস্টের র‌্যাঙ্কিংয়ে ভারত যেখানে ১৩১ নম্বরে রয়েছে, ঠিক সেখানেই পাকিস্তান রয়েছে ১১৬ নম্বরে। এর আগে পাকিস্তানের জায়গা ছিল ১১৭ নম্বরে। অর্থাৎ মোবাইল ডাটা স্পিডে আগের থেকে উন্নতি করে এক ধাপ এগিয়ে এসেছে ইমরান খানের দেশ। সে দেশে ডাউনলোডের গড় স্পিড ১৭.১৩ এমবিপিএস এবং আপলোড স্পিড গড়ে ১১.৩০ এমবিপিএস।

পিছিয়ে পড়েছে নেপালও। যদিও তারা ভারতের আগেই রয়েছে। মোবাইল ইন্টারনেট স্পিড সংক্রান্ত সমীক্ষা Ookla-র Speedtest Global Index-এর র‌্যাঙ্কিংয়ে নেপাল রয়েছে ১১৮ নম্বরে। নেপালে ডাউনলোড স্পিড গড়ে ১৭.১২ এমবিপিএস এবং আপলোড স্পিড গড়ে ১০.৬১ এমবিপিএস। তবে উল্লেখযোগ্য ভাবে উন্নতি করেছে ভারতের আর এক প্রতিবেশী রাষ্ট্র শ্রীলঙ্কা। Ookla-র Speedtest-এ মোবাইল ডেটা স্পিডে শ্রীলঙ্কার স্থান ১০২ নম্বরে। সে দেশে ডাউনলোড স্পিড গড়ে ৩৫.৯৬ এমবিপিএস এবং আপলোড স্পিড ১১.২২ এমবিপিএস। সূত্র : ইন্ডিয়া টাইমস।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর