২০ নভেম্বর, ২০২৩ ১৫:৪৫

স্যাম অল্টম্যানকে নিয়োগ দিচ্ছে মাইক্রোসফট

অনলাইন ডেস্ক

স্যাম অল্টম্যানকে নিয়োগ দিচ্ছে মাইক্রোসফট

চ্যাটজিপিটি নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই-এর সিইও পদ থেকে সম্প্রতি সরানো হয়েছে স্যাম অল্টম্যানকে। সেই স্যামকেই এবার নিয়োগ দিতে চলেছে মাইক্রোসফট। আজ এই ঘোষণা দিয়েছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা। শুধু স্যাম অল্টম্যান নয়, গ্রেগ ব্রকম্যানকেও নিয়োগ করছে মাইক্রোসফট। জানা গেছে, মাইক্রোসফটের কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণার নিয়ে কাজ করবেন অল্টম্যান এবং ব্রকম্যান।

গত সপ্তাহে অল্টম্যানকে ওপেনএআই-এর সিইও পদ থেকে সরিয়ে দেওয়া হয়। উল্লেখ্য, ওপেনএআই-এর অন্যতম বড় বিনিয়োগকারী হল মাইক্রোসফট। এই আবহে অল্টম্যানের অপসারণের পর সত্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছিলেন, 'আমাদের উদ্ভাবনী পরিকল্পনাকে বাস্তবায়িত করতে এবং নতুন প্রোডাক্ট তৈরির রোডম্যাপ প্রদানের জন্য যা কিছু প্রয়োজন, তা আমরা ওপেনএআই থেকে পাব। এর জন্য ওপেনএআই-এর সঙ্গে আমাদের একটি দীর্ঘমেয়াদী চুক্তি রয়েছে। আমাদের অংশীদারিত্ব এবং মীরা (অন্তরবর্তী সিইও মীরা মুরতি) ও তার দলের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ আমরা। আমরা একসঙ্গে কাজ করব এবং প্রযুক্তিগত দিক থেকে বিশ্বকে অর্থপূর্ণ ভাবে সাহায্য করতে থাকব।'

এর আগে গত ১৭ নভেম্বর ওপেনএআই-এর সিইও পদ থেকে সরানো হয় স্যাম অল্টম্যানকে। এদিকে চ্যাটজিপিটির সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানকে ওপেনএআই বোর্ড সভাপতি পদ থেকে অপসারণ করার প্রস্তাব পাস হয়। তবে বোর্ড সিদ্ধান্ত নেয়, সংস্থায় তিনি থাকবেন। নয়া সিইও-র অধীনে তিনি কাজ করবেন। এরপর নিজে থেকেই সংস্থার প্রেসিডেন্ট পদ ছাড়েন ব্রকম্যান। ওদিকে অল্টম্যানের জায়গায় অন্তরবর্তী সিইও হিসেবে দায়িত্ব দেওয়া হয় সংস্থার চিফ টেকনোলজিকাল অফিসার মীরা মুরতিকে।

সূত্র: এনডিটিভি

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর