শিরোনাম
প্রকাশ : ১ নভেম্বর, ২০২০ ০২:২২
আপডেট : ১ নভেম্বর, ২০২০ ০৯:৩১

ট্রাম্প বিপজ্জনক ব্যক্তি, তাকে ভোট না দেয়ার জন্য আহ্বান!

অনলাইন ডেস্ক

ট্রাম্প বিপজ্জনক ব্যক্তি, তাকে ভোট না দেয়ার জন্য আহ্বান!

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ৩ নভেম্বর মুখোমুখি হতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত দৌড়ে মধ্য-পশ্চিমাঞ্চলীয় দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর ভোটারদের মন জয়ের চেষ্টা করছেন দুই প্রার্থী প্রেসিডেন্ট। এরই মধ্যে বিজ্ঞানভিত্তিক বিশ্ববিখ্যাত জার্নাল দ্যা ল্যানচেট ডোনাল্ড ট্রাম্পকে বিপজ্জনক ব্যক্তি বলে আখ্যায়িত করে তাকে ভোট না দেয়ার জন্য মার্কিন ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছে।

ল্যানচেটের বিশেষ সম্পাদকীয়তে জনস্বস্থ্য বিষয়ক প্রতিষ্ঠানে রাজনৈতিক হস্তক্ষেপের বিষয়ে সরকারের সমালোচনা করা হয়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনে হস্তক্ষেপের কথা বলা হয় সম্পাদকীয়তে। এতে উল্লেখ করা হয়, ট্রাম্প সরকারের বিভিন্ন হঠকারী সিদ্ধান্তের কারণে করোনাভাইরাস মোকাবেলায় বিপর্যয় নেমে এসেছে। 

এদিকে, নির্বাচনের আগে জরিপে সারা দেশে ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। তবে ট্রাম্পের সঙ্গে তার এই ব্যবধান বেশ কয়েকটি রাজ্যে খুব সামান্য। এসব রাজ্যের ভোটাররা যেকোনো প্রার্থীকেই ভোট দিতে পারেন এবং মঙ্গলবারের নির্বাচনের ফলাফল গড়ে দিতে পারেন। যুক্তরাষ্ট্রের নির্বাচনে সাড়ে আট কোটির বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন। তাদের মধ্যে সাড়ে পাঁচ কোটি ভোটার ডাকযোগে ভোট দিয়েছেন।

সব মিলিয়ে গত এক শতকের মধ্যে এবারই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পড়তে যাচ্ছে। জরিপে দেখা যাচ্ছে, দোদুল্যমান রাজ্যগুলোয় ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন।

আইওয়া এবং জর্জিয়ায় ১৯৯২ সালে বিল ক্লিনটনের পর থেকে আর কোনো ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী জয়ী হননি। টেক্সাসেও ১৯৭৬ সালে জেরেমি কার্টারের পর আর কোন ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী জয় পাননি।

অন্যদিকে ১৯৭২ সালের পর থেকে মিনেসোটায় জয় পাননি কোনো রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী। মিশিগান, উইসকনসিন আর পেনসিলভানিয়াতেও প্রচারণায় জোর দিয়েছেন ট্রাম্প।

বিডি প্রতিদিন/ মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর