১৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:০৩

গ্লোবাল ভিডিও কম্পিটিশনে বিজয়ী বাংলাদেশি তানজিনা

অনলাইন ডেস্ক

গ্লোবাল ভিডিও কম্পিটিশনে বিজয়ী বাংলাদেশি তানজিনা

ছবি: সংগৃহীত

গ্লোবাল ভিডিও কম্পিটিশনে বিভিন্ন দেশের প্রায় ৪০০ প্রতিযোগীকে পরাজিত করে বিজয়ের মুকুট ছিনিয়ে নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কিশোরী তানজিনা নওশিন (১৯)। প্রতিযোগিতায় ৬০ টিরও বেশি দেশ থেকে প্রতিযোগিরা অংশগ্রহণ করে।

তানজিনার সঙ্গে যৌথভাবে 'এডুকেশন ইয়ুথ ভিডিও চ্যালেঞ্জ' পুরষ্কার বিজয়ী হয়েছেন কানাডিয়ান মেয়ে রুথ অরুনাচলম।

রবিবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের ফাঁকে এই পুরষ্কার বিতরণের আয়োজন করার কথা। বিশ্ব নেতৃবৃেন্দর উপস্থিতিতে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন আনুষ্ঠানিকভাবে বিজয়ী তানজিনা ও রুথের নাম ঘোষণা করবেন।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ইন্টারন্যাশনাল কমিশন অন ফাইন্যান্সিং গ্লোবাল এডুকেশন অপরচুনিটি এ প্রতিযোগিতার আয়োজন করে।

গ্লোবাল এডুকেশন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ও আয়োজক সংস্থার চেয়ারম্যান গর্ডন ব্রাউন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

আয়োজকদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- তরুণ প্রজন্ম ভবিষ্যত শিক্ষা ব্যবস্থা নিয়ে কী ভাবছে, সে বিষয়ে তাদের মতামত ভিত্তিক ৩০ সেকেন্ডের ভিডিওর মাধ্যমে এই প্রতিযোগিতা হয়।

কানাডা অভিবাসী সিলেটের নুরুল মোস্তফা রায়হানের মেয়ে তানজিনা এখন ইঞ্জিনিয়ারিং পড়ছেন। তানজিনার বাবা নুরুল মোস্তফা রায়হান বাসসকে ফোনে জানান, 'আমার মেয়ের জন্ম ও বড় হওয়া কানাডায় হলেও সে উত্তরাধিকার সূত্রে বাংলাদেশের সংস্কৃতি পেয়েছে।'

প্রতিযোগিতায় নেপালী মেয়ে প্রীতি শাক্য (২৩) দ্বিতীয় ও ব্রাজিলিয়ান মেয়ে গুস্তাভো সান্তানা (৩০) তৃতীয় পুরস্কার জিতেছেন। সূত্র: বাসস

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর