৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:৩৪

জাবিতে বাংলাদেশ পরিকল্পনা ও গবেষণা শীর্ষক সম্মেলন ৫ ফেব্রুয়ারি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

জাবিতে বাংলাদেশ পরিকল্পনা ও গবেষণা শীর্ষক সম্মেলন ৫ ফেব্রুয়ারি

'উন্নয়নশীল দেশের প্রেক্ষিতে পরিকল্পনা ও উন্নয়ন' এ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ বাংলাদেশে প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছে 'বাংলাদেশ  পরিকল্পনা ও গবেষণা সম্মেলন-২০১৬'।

আগামী ৫ এবং ৬ ফেব্রুয়ারি দু’দিন ব্যাপী অনুষ্ঠিত হবে এই গবেষণা সম্মেলন।

আজ দুপুর তিনটায় জাবি সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক ড. এম. শফিক-উর রহমান।

তিনি আরো জানান, সম্মেলনে বাংলাদেশের নগর প্রেক্ষাপট, যোগাযোগ ব্যবস্থা, পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন, স্থানীয় সরকার ব্যবস্থা, টেকসই প্রাকৃতিক ব্যবস্থা, আবহাওয়া ও জলবায়ুর পরির্বতন, পরিকল্পনায় আইসিটির ভূমিকাসহ ১৯টি প্যারালাল সেশনে মোট ৮৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে।

শিক্ষা, গবেষণা এবং কারিগরি ক্ষেত্রে কর্মরতদের গবেষণা, অভিজ্ঞতা ও দক্ষতা একে অপরের সাথে শেয়ার করার সুযোগ তৈরির মাধ্যমে বাংলাদেশে পরিকল্পিত নগরায়ণ ও উন্নয়নের লক্ষ্যকে সামনে রেখে এই সম্মেলন বাস্তবায়ন করার প্রত্যাশা করেন তিনি।

সম্মেলনে অধ্যাপক ড. এম শফিক-উর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চেীধরী, ইউ.জি.সির সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন, জেনারেল ইকোনমিক ডিভিশনের অধ্যাপক শামসুল আলমসহ আরো অনেকে।

এছাড়া দেশ-বিদেশের অনেক গবেষক ছাড়াও দেশের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরকল্পনা বিভাগের শিক্ষক শিক্ষার্থীরাও যোগ দেবেন এই সম্মেলনে।

বিডি-প্রতিদিন/ ০৩ ফেব্রুয়ারি ১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর