Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪৩

'জনগণের অর্থে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন, দায়বদ্ধতা থাকতে হবে'

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

'জনগণের অর্থে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন, দায়বদ্ধতা থাকতে হবে'

বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস-২০১৭ উপলক্ষে দুই দিনব্যাপী কর্মসূচির শেষ দিনের আলোচনা সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়ন অব্যাহত থাকবে। বরিশাল বিশ্ববিদ্যালয়ে অল্প সময়ে সরকার সর্বোচ্চ বিনিয়োগ করেছে। যে অর্থ ব্যবহার হয়েছে, তা জনগনের অর্থ, গরীব মানুষের টাকা, তারা যে ট্যাক্স-ভ্যাট দেয় তা মিলিয়ে বাজেট হয়, সেখান থেকে সরকার অর্থ বরাদ্দ করে। সুতরাং জনগণের কাছে দায়বদ্ধতা থাকতে হবে। 

বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় শিক্ষামন্ত্রী আরো বলেন, শিক্ষার্থীরা যাতে বিপথগামী না হয় সেজন্য অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থীদের আরো সচেতন হতে হবে। মন্ত্রী বলেন, মাঝে মধ্যে গুটি কয়েক শিক্ষকের আচার-আচরণ পুরো শিক্ষক সমাজের ভাবমূর্তি সংকটে ফেলে দেয়। শিক্ষকরা যেন সমাজের শ্রদ্ধার আসনটি ধরে রাখতে পারে, সেজন্য তাদের আরো সতর্ক হতে হবে। 

বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের বিষয়ে মন্ত্রী বলেন, সরকারের পরিকল্পনা অনুযায়ী এখন থেকে আর অধিগ্রহণ করে জমির পরিমান বাড়ানো নয়, ভবনের উপরের দিকে বাড়ানো হবে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ১০ তলা বিশিষ্ট তৈরি করা হবে, এখানে আধুনিক লাইব্রেরী, গবেষনাগারসহ আধুনিক সব সুযোগ-সুবিধা থাকবে। 

আলেচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস এমপি ও জেবুন্নেছা আফরোজ এমপি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। গত বুধবার বিশ্ববিদ্যালয় দিবসের দুই দিনব্যাপী কর্মসূচির উদ্ধোধন করেন সাবেক চিফ হুইপ আবুল হাসানাত আবদুল্লাহ এমপি। 

২০১১ সালের ২২ ফেব্রুয়ারি সদর উপজেলার কর্নকাঠীতে প্রায় ৫০ একর জমিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়। এবার ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকীতে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শেষ দিন আজ প্রথমবারের মতো বরিশাল বিশ্ববিদ্যালয়ের এসেছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

 

বিডি প্রতিদিন/২৩ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল


আপনার মন্তব্য