২৯ জানুয়ারি, ২০১৮ ১৬:০৬

ইবি উপাচার্যের উপর হামলার প্রতিবাদে ক্যাম্পাস উত্তাল

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

ইবি উপাচার্যের উপর হামলার প্রতিবাদে ক্যাম্পাস উত্তাল

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর উপর দুর্বৃত্তদের হামলা ও গাড়ি ভাঙচুরের প্রতিবাদে চতুর্থ দিনের মত আন্দোলন অব্যাহত রয়েছে। হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন, কালোব্যাচ ধারন, ক্লাস বর্জনসহ বিভিন্ন কর্মসূচিতে উত্তাল রয়েছে ক্যাম্পাস। আজ মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম, কয়েকটি সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

শাপলা ফোরমের সমম্বয়ক অধ্যাপক আব্দুল মুঈদের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, সাবেক উপ উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন, অধ্যাপক ড. রুহুল কে এম সালেহ, অধ্যাপক ড. মাহবুবুর রহমান, অধ্যাপক ড. মাহবুবল আরফিন, অধ্যাপক ড. আনোয়ার হোসেন, অধ্যাপক ড. মিজানুর রহমান, অধ্যাপক ড. মাহবুবর রহমান, অধ্যাপক ড. মেহের আলী, অধ্যাপক ড. আনোয়ারুল হক, অধ্যাপক ড. তপন কুমার র্জোদ্দার, অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল, অধ্যাপক. ড. আলমগীর হোসেন ভুঁইয়া, অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ, অধ্যাপক ড. আহসান উল আম্বিয়া, সহযোগী অধ্যাপক মিজানুর রহমান প্রমুখ।
 
মানববন্ধনে বক্তারা বলেন, ‘ভিসির উপর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় পরিবার মর্মাহত। বিশ্ববিদ্যালয়ে ইতোপূর্বেও শিক্ষকদের উপর হামলা হয়েছে কিন্তু বিচার হয়নি। বিচারহীনতার এই সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। দ্রুত ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে হবে। এসময় শিক্ষক নেতারা বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান।

শাপলা ফোরামের মানববন্ধনে একাত্মতা ঘোষণা করে প্রতিনিধি পাঠিয়েছে জগন্নাথ ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষকদের সংগঠন, 
নীল দলের শিক্ষক নেতারা। এর আগে সকাল সাড়ে ১০ টায় একই স্থানে র‌্যালি ও মানববন্ধন করে ইবি রোভার স্কাউট ও বি এন সি সি। সেখানে রোভার স্কাউটের পরিচালক অধ্যাপক ড. রুহুল কে এম সালেহের সঞ্চালনায়  বক্তব্য রাখেন, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন প্রমুখ।
পরে বেলা ১২ টায় আবার একই স্থানে মানববন্ধন করেছে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিশ্ববিদ্যালয় থিয়েটার (বিথি), তারুণ্য, কনজুমার ইয়ুথ, রোটারেক্ট ক্লাব, লন্ঠন, আবৃত্তি আবৃত্তি ও রংতুলির বুনোন। এদিকে হামলার প্রতিবাদে শিক্ষক সমিতির কর্মসূচির অংশ হিসেবে ক্লাস বর্জন কর্মসূচি পালন করেছে শিক্ষকরা এবং কর্মকর্তারা কালো ব্যাচ ধারন কর্মসূচি পালন করেছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাত সাড়ে তিনটায় ঢাকা থেকে ক্যাম্পাসে ফেরার পথে ক্যাম্পাস পার্শবর্তী শৈলকুপা থানার বড়দাহ এলাকায় উপাচার্যের উপর হামলা করে তার ব্যবহৃত গাড়ি ভাঙচুর করে দুর্বৃত্তরা।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর