Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১১ জানুয়ারি, ২০১৯ ২১:৩১

'পৃথিবীর সকল দেশ বাংলাদেশের দিকে অবাক তাকিয়ে থাকে'

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

'পৃথিবীর সকল দেশ বাংলাদেশের দিকে অবাক তাকিয়ে থাকে'
ফাইল ছবি

বিশিষ্ট শিক্ষাবিদ ও বিজ্ঞান লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, একটা সময় ছিল যখন বাংলাদেশের কোন অর্থনীতি ছিল না। কিন্তু বাংলাদেশের অর্থনীতি আজ বিশ্বের অন্যতম অর্থনীতি। পৃথিবীর সকল দেশ অবাক হয়ে তাকিয়ে থাকে কীভাবে এদেশ এত উন্নতি করছে। 

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে উদ্ভিদবিজ্ঞান বিভাগ আয়োজিত ‘বাংলাদেশ বোটানী অলিম্পিয়াডে’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে বোটানি অলিম্পিয়াড ঢাকা বিভাগের আহ্বায়ক মোহাম্মদ মোজাদ্দেদী আলফেসানীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ঢাবি উদ্ভিদবিজ্ঞানবিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাখহরি সরকার, বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির সভাপতি ড. এম এ গফুরসহ বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞানীরা। অলিম্পিয়াডে ঢাকা বিভাগের বিভিন্ন স্কুল-কলেজের প্রায় অর্ধসহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়।

এসময় জাফর ইকবাল বলেন, আজ বাংলাদেশ একটা অবস্থানে চলে এসেছে। মাথাপিছু জিডিপি আয় এখন কোথায় চলে গেছে। বাংলাদেশ নিজের পায়ে দাঁড়াচ্ছে। এখন পাকিস্তানও আমাদের মত হতে চায়। 

অলিম্পিয়াডে যোগ দিতে আসা শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদের হাতেই দেশ গড়ার দায়িত্ব। সুন্দরভাবে দেশটা গড়ে তোলার মাধ্যমে তোমরা তোমাদের দায়িত্ব পালন করবে। শিক্ষার্থীদের উদ্ভিদবিজ্ঞান বিষয়ে পড়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমানে উদ্ভিদবিদ্যা একটি অভিজাত বিষয়।
        
অধ্যাপক ড. রাখহরি সরকার বলেন, উদ্ভিদবিজ্ঞান একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সনাতন বিষয়। সারা বিশ্ব এ বিষয়ে গরবষণায় এগিয়ে গেলেও বাংলাদেশ কিছুটা পিছিয়ে আছে। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ব্যবহারিক শিক্ষার ব্যবস্থা করতে হবে। শিক্ষার্থীদের মাঝে এ বিষয়ে আগ্রহ তৈরি করা জরুরী।
        
এর আগে শিক্ষার্থীদের উদ্ভিদবিজ্ঞান বিষয়ে আগ্রহ বাড়াতে দেশের মোট আটটি বিভাগের বিভিন্ন স্কুল-কলেজে ‘বোটানি অলিম্পিয়াডের আয়োজন করা হয়। বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি ও জাতীয় বিজ্ঞান জাদুঘর যৌথভাবে এই আয়োজন করে।   

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য