Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ জানুয়ারি, ২০১৯ ১৬:৫৯

ডুয়েটে জ্বালানি সাশ্রয়ে সচেনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত

গাজীপুর প্রতিনিধি :

ডুয়েটে জ্বালানি সাশ্রয়ে সচেনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত

শিক্ষার্থীদের জ্বালানি সাশ্রয় ও জ্বালানি দক্ষতার বিষয়ে সচেতন করার জন্য গাজীপুরে অবস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শহীদ আহ্সানউল্লাহ মাস্টার অডিটোরিয়ামে ‘নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি সাশ্রয়ে সচেনতামূলক কর্মসূচি’ অনুষ্ঠিত হয়। 

‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ ও ‘সাশ্রয়ী জ্বালানি, সমৃদ্ধ আগামী’ এই শ্লোগানগুলো সামনে রেখে মঙ্গলবার ডুয়েট ও সরকারের বিদ্যুৎ বিভাগের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)-এর যৌথ উদ্যোগে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। 

এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন স্রেডার চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন। স্বাগত বক্তব্য দেন  স্রেডার সদস্য (জ্বলানি দক্ষতা ও সংরক্ষণ) ও অতিরিক্ত সচিব সিদ্দিক জোবায়ের। 

অনুষ্ঠানের স্রেডার চেয়ারম্যান নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার ও জ্বালানি সাশ্রয়ে সচেতন সমাজ গড়ে তোলাসহ বিদ্যুৎ সেক্টরের নানা বিষয়ের উপর আলোকপাত করেন। পরে জ্বালানি সাশ্রয়ের বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের ভিডিও প্রদর্শন ও তিনজন শিক্ষার্থীর অংশগ্রহণে উপস্থিত বক্তৃতা উপস্থাপিত হয়। এরপর অনুষ্ঠানের সভাপতি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন বর্তমান সরকারের বিদ্যুৎ বিভাগ ও স্রেডা কর্তৃপক্ষের এই উদ্যোগের প্রসংশা করে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

এরপর দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৩১১ নং সেমিনার কক্ষে ‘এনার্জি ল্যাব’ এবং ‘বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনারেও উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্রেডার চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন। এতে স্রেডার সদস্য (জ্বলানি দক্ষতা ও সংরক্ষণ) ও অতিরিক্ত সচিব সিদ্দিক জোবায়ের এবং সদস্য (নবায়নযোগ্য জ্বালানি) ও যুগ্ম-সচিব সালিমা জাহান কী-নোট প্রেজেন্টেশন করেন। এরপর উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব এবং শিক্ষকবৃন্দের সঙ্গে মতবিনমিয় অনুষ্ঠিত হয়।  


বিডি-প্রতিদিন/১৫ জানুয়ারি, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য