Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ জানুয়ারি, ২০১৯ ০৯:২৫
আপডেট : ১৭ জানুয়ারি, ২০১৯ ১০:০৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেবেন তথ্যমন্ত্রী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেবেন তথ্যমন্ত্রী
ফাইল ছবি

খণ্ডকালীন শিক্ষক হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগে আবারও ক্লাস নেবেন খ্যাতিসম্পন্ন পরিবেশবিদ, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ বিকাল তিনটার দিকে ৪২তম ব্যাচের শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার কথা রয়েছে তার।

গতবছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে একটি ক্লাস নিলে সেখানকার শিক্ষার্থীরা ড. হাছান মাহমুদকে নিয়মিত শিক্ষক হিসেবে পেতে অনুরোধ করেন। শিক্ষক-শিক্ষার্থীদের দাবি ও অনুরোধে ড. হাছান মাহমুদ গত সেপ্টেম্বর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দেন বলে জানা যায়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি হয়ে তথ্যমন্ত্রীর দায়িত্ব পান ড. হাছান মাহমুদ।

এ ব্যাপারে বিভাগটির সভাপতি অধ্যাপক ড মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জাবির ৪২তম ব্যাচের (মাস্টার্স) ক্লাস নেন উনি। কিছু দিন পরেই এই ব্যাচের ফাইনাল পরীক্ষা। পরীক্ষার আগে শিক্ষার্থীদের সাথে দেখা করার জন্যই আজকে ক্লাস নেয়ার কথা রয়েছে উনার। তবে সেটি যে কোনো কারণে পরিবর্তনও হতে পারে।

এর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিজ বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন ড. হাছান মাহমুদ।

শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি। বেলজিয়াম ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে ‘হিউম্যান ইকোলজি’ ও ইউনিভিার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স করেন। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন। শিক্ষাজীবন শেষ করে ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ-এ ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন তিনি।

বর্তমানে ড. হাছান মাহমুদ দেশে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে একজন খ্যাতিমান পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। এক দশকেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সরকারের পরিবেশমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও দলের অন্যতম মুখপাত্র। এছাড়া জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে সফলতার সঙ্গে কাজ করেছেন।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য