২২ নভেম্বর, ২০১৯ ২১:৩৫

সবুজে সবুজে হেমন্ত উৎসব

শেকৃবি প্রতিনিধি:

সবুজে সবুজে হেমন্ত উৎসব

পরিকল্পিত নিরাপদ কৃষি বাস্তবায়নের মাধ্যমে টেকসই সমাজ এ লক্ষ্যকে সামনে রেখে সামাজিক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘সবুজ পরিবহণ’র আয়োজনে অনুষ্ঠিত হয়েছে সবুজ বিতরণ ও হেমন্ত উৎসব। এতে হেমন্তকে বরণের মাধ্যমে সবুজপ্রেমীদের উপস্থিতিতে আলোচনা সভার পাশাপাশি তাদের মাঝে সবুজের প্রতীকস্বরূপ মূল্যবান গাছসহ নানা ধরণের বাগান উপকরণ বিতরণ করা হয়।

আজ রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) এ সবুজ বিতরণ ও হেমন্ত উৎসবের আয়োজন করে সবুজপ্রেমী সংগঠন ‘সবুজ পরিবহণ’। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহর থেকে আসা সবুজপ্রেমী বাগানীরা সবুজে সবুজে এ হেমন্ত উৎসবে মেতে উঠেন। 

বাগানীদের নিয়ে আসা নানাধরনের পিঠা দিয়ে হেমন্তের এ বিকেলে তারা নবান্নকে পূণরায় বরণ করেন এক নতুনরূপে। এসময় বাগানীদের মধ্যে সবুজের প্রতীকস্বরূপ গাছের পাশাপাশি বাগান তৈরীর সহায়ক উপকরণ হিসেবে হরেক রকমের বীজ, কন্দ ও কয়েক প্রকার প্রাকৃতিক সার বিতরণ করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, শুধু গাছের প্রতি ভালোবাসা থাকলেই হবে না পরিবেশের উপকরণকেই ভালোবাসতে হবে, তবেই টেকসই সমাজ গড়ে উঠবে। এক্ষেত্রে কৃষিকেও শিল্পায়নের আওতায় এনে একটি ভারসাম্যপূর্ণ সমাজ গড়ে তুলতে হবে। শেকৃবি উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এ এইচ এম সোলায়মান বলেন, বিশ্বজুড়ে এখন সবুজসন্ত্রাস চলছে। আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়েই এ সংকট সমাধানে এগিয়ে আসতে হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর