১৯ জানুয়ারি, ২০২০ ১৬:৩৩

ঢাবিতে তিন দিনব্যাপী চলচ্চিত্র ও সাংবাদিকতা বিষয়ক সম্মেলন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

ঢাবিতে তিন দিনব্যাপী চলচ্চিত্র ও সাংবাদিকতা বিষয়ক সম্মেলন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফার্স্ট বিম্সটেক ফিল্ম, মিডিয়া এন্ড জার্নালিজম স্টাডিজ কনফারেন্স-২০২০ এর উদ্বোধন করা হয়েছে। রবিবার সকালে সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান তিন দিনব্যাপী আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন করেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগ এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের গণমাধ্যম ও গণযোগাযোগ বিভাগ এর যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলন ২১ জানুয়ারি পর্যন্ত চলবে। 

উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমসটেকের সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত এম. শহিদুল ইসলাম এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম। বিভাগের চেয়ারম্যান হাবিবা রহমানের সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্ট্রাল তামিলনাড়ু ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ড. বি.পি. সঞ্জয়।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আখতারুজ্জামান বলেন, ‘আমরা ইতিহাসের সাক্ষী হতে চলেছি। বঙ্গবন্ধু এবং বিশ্ববিদ্যালয়ের শততম জন্মবার্ষিকী সামনে রেখে প্রথমবারের মত গণমাধ্যম এবং সিনেমার মত গুরুত্বপূর্ণ বিষয়ের উপর এই কনফারেন্স আয়োজন নিঃসন্দেহে একটি চমৎকার উদ্যোগ। এর মাধ্যমে দেশী বিদেশী গবেষকগণ নিজেরদের মধ্যে জ্ঞানচর্চা করবেন যার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট বিষয়ে নিজেদেরকে সমৃদ্ধ করার সুযোগ পাবে”। এসময় তিনি বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

বিশেষ অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত এম. শহিদুল ইসলাম বলেন, ‘আমি আশা করি এই কনফারেন্সটি একটি নিয়মিত বার্ষিক কনফারেন্সে পরিণত হবে এবং বিমসটেকের বিভিন্ন দেশের গবেষকগণ তাদের নিজেদের মধ্যে জ্ঞান চর্চার একটি ক্ষেত্র তৈরি করতে পারবে’।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সম্মেলনের আহ্বায়ক এবং টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. এ জে এম শফিউল আলম ভূইয়া। এসময় তিনি সম্মেলনে অংশগ্রহণকারী, আয়োজক এবং সহযোগী সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

তিন দিনব্যাপী এই সম্মেলনে দেশ ও বিদেশের স্বনামধন্য গবেষকগণ চলচ্চিত্র, গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন। কনফারেন্সের সমাপনী পর্ব ২১ জানুয়ারি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে অনুষ্ঠিত হবে। এদিন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রফেসর ড. ইউজি ঝাউ।

বিডি প্রতিদিন/মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর