২৫ জানুয়ারি, ২০২০ ১৮:৫৯

পাবনায় উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

পাবনা প্রতিনিধি

পাবনায় উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

পাবনায় উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ৯টা থেকে জেলার সকল মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় একযোগে এ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। দুপুর ২টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে গণণার পর নির্বাচনের ফলাফল ঘোষণা করেন স্ব স্ব স্কুলের প্রধান নির্বাচন কমিশনার।

ব্যতিক্রমী এ নির্বাচনে শিক্ষার্থীরা নিজেরাই নির্বাচন কমিশনার, পোলিং এজেন্ট, প্রার্থীসহ সকল নির্বাচনী দায়িত্ব পালন করছে।

সরেজমিনে পাবনা কৃষ্ণপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, জাতীয় নির্বাচনের আদলে তৈরি হয়েছে বুথ। লম্বা সারিতে দাঁড়িয়ে ভোটাররা ভোট কক্ষে প্রবেশ করছেন। ক্ষুদে পোলিং এজেন্টদের নিকট থেকে ব্যালট পেপার নিয়ে গোপন কক্ষে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছেন।

এ সময় ভোট দিয়ে আসা অষ্টম শ্রেণীর শিক্ষার্থী মনিরা সুলতানা বলেন, আগে বাড়ীর বড়দের ভোট দিতে যেতে দেখেছি। আজ কীভাবে ভোট দিতে হয় তা জানলাম। নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছি। আমি খুবই আনন্দিত।

প্রধান নির্বাচন কমিশনার ও দশম শ্রেণীর শিক্ষার্থী অহনা করিম জানান, গত কয়েকদিন ধরে নির্বাচনের বিধিমালা সম্পর্কে আমরা শিক্ষকদের নিকট থেকে জেনেছি। সে অনুযায়ী সুষ্ঠু শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন আয়োজন করতে পেরে আমি খুবই আনন্দিত।

পাবনা সদরের কৃষ্ণপুর উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ পারভীন জানান, সংশ্লিষ্টরা জানানা, শিশু শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধের চর্চা, গণতান্ত্রিক পরিবেশের প্রতি শ্রদ্ধাবোধ জাগানো এবং অন্যের মতের প্রতি সহিষ্ণুতা শেখাতেই স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। শিক্ষার্থীরা মোট আটটি পদে নিজেদের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করেন।

পাবনা জেলা শিক্ষা অফিসার মোসলেম উদ্দিন জানান, পাবনার ৯ উপজেলার ৩১৩টি উচ্চ বিদ্যালয়, ২৩৫ মাদ্রাসাসহ মোট ৫৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্ট কেবিনেট ইলেকশন অনুষ্ঠিত হয়েছে। উৎসবমুখর এ আয়োজনে প্রতিটি বিদ্যালয়েই শিক্ষার্থীরা স্বতস্ফূর্ত অংশগ্রহণ করেছেন।

বিডি-প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর