২৭ জানুয়ারি, ২০২০ ১৩:৫৮

সমাবর্তন ঘিরে কুবিতে উৎসবের আমেজ

কুমিল্লা প্রতিনিধি

সমাবর্তন ঘিরে কুবিতে উৎসবের আমেজ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আজ সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম সমাবর্তন। সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়টির আচার্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে।

সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চেীধুরী এমপি প্রমুখ।

সমাবর্তনকে ঘিরে শিক্ষার্থীদের উপস্থিতিতে মুখর ক্যাম্পাস। গাউন ও ক্যাপ পরে সেলফি ও ছবি তোলায় ব্যস্ত দেখা গেছে সাবেক শিক্ষার্থীদের। কেউ শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মধুর স্মৃতিচারণে মেতে উঠেন। 
কুবির ষষ্ঠ ব্যাচেলর একাউন্টিং বিভাগের সাবেক শিক্ষার্থী আইরিন সুলতানা এসেছেন মা ও ১৮ মাসের সন্তান ওমরকে নিয়ে। তাদেরকে কাঁঠাল তলায় সেলফি তুলতে দেখা গেছে। 

আইরিন সুলতানা উচ্ছাস প্রকাশ করে বলেন, মা ও সন্তানকে নিয়ে সমাবর্তন এসেছি, বন্ধুদের সাথে দেখা হওয়ায় স্মৃতিকাতর হয়ে পড়েছি। অনেক ভালো লাগছে। দিনটি অনেক দিন মনে থাকবে।

প্রথম ব্যাচের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী তারিকুল ইসলাম শিবলী বলেন, অনেকদিন পর ক্যাম্পাসে এসেছি। বন্ধুদের সাথে দেখা হচ্ছে, অনেক আনন্দে সময় কেটে যাচ্ছে।

সমাবর্তনস্থল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে নির্মাণ করা হয়েছে পাঁচ হাজার মানুষ ধারণের প্যান্ডেল। বিশ্ববিদ্যালয়টির প্রথম এ সমাবর্তনে দুই হাজার ৮৮৮ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি দেওয়া হবে।

জানা যায়, সমাবর্তনে নিবন্ধন করা ২ হাজার ৮৮৮ জন গ্র্যাজুয়েট সুযোগ পাচ্ছেন কালো গাউন ও ক্যাপ পরিধান করার। যার মধ্যে স্নাতক ডিগ্রিধারী এক হাজার ২২২ জন এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী এক হাজার ৬৬৬ জন। এছাড়া শিক্ষায় অসমান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৪জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করবেন রাষ্ট্রপতি।

উপাচার্য অধ্যাপক এমরান কবির চৌধুরী বলেন,‘প্রথমবার এত বড় আয়োজন করাটা চ্যালেঞ্জের। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতায় ইতোমধ্যে সমাবর্তনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।’


 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর