২২ নভেম্বর, ২০২০ ১৮:২৩

নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

নানা আয়োজনে ৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস উদযাপন করা হয়েছে। প্রতিবছর দিবসটি জাঁকজমকভাবে উদযাপন করা হলেও এবছর করোনা মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে দিবসটি উদযাপন করেছে কর্তৃপক্ষ।

দিবসটি উপলক্ষে রবিবার সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান। এসময় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ তাদের সঙ্গে ছিলেন। পরে সেখানে শান্তি ও আনন্দের প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য। পরে ৪২টি বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ গাছের চারা প্রশাসন ভবনের পাশে রোপণ করা হয়। 

এরপর প্রশাসন ভবনের সভাকক্ষে দিবসটি উদযাপন উপলক্ষে কেক কাটা হয়। কেক কাটার সময় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘নানা বাধা-প্রতিবন্ধকতা পেরিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। ইবির প্রাকৃতিক সৌন্দর্য সত্যিই মনোমুগ্ধকর। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন, অগ্রগতি ও শ্রীবৃদ্ধিতে যারা অবদান রেখেছেন তিনি তাঁদের কথা শ্রদ্ধাভরে স্মরণ করছি। সকলের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়কে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার করছি।’ এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

এছাড়া বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে বিশ্ববিদ্যালয়ের উন্নতি, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। সন্ধ্যা ৬টায় ওয়েবিনারে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান এবং অতিথি হিসেবে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ অংশ নিবেন। ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় ওয়েবিনার এ  স্বাগত বক্তব্য দিবেন ৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপ-কমিটি ২০২০-এর আহ্বায়ক অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর