২৭ নভেম্বর, ২০২২ ১৫:০৬

সিঙ্গাপুর সফরে গেলেন রাবি উপাচার্য

রাবি প্রতিনিধি

সিঙ্গাপুর সফরে গেলেন রাবি উপাচার্য

গোলাম সাব্বির সাত্তার

ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ‘গোয়িং গ্লোবাল এশিয়া প্যাসিফিক সম্মেলনে অংশ নিতে সিঙ্গাপুর সফরে গেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। রবিবার সকালে চার দিনের এই সফরে দেশত্যাগ করেন তিনি।

জনসংযোগ দপ্তরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (এসটিইএম) বিষয়ে লিঙ্গসমতা’ শীর্ষক এক প্যানেল আলোচনায় অংশ নেবেন উপাচার্য। আগামী ৩০ নভেম্বর সকালে অনুষ্ঠিতব্য প্যানেল আলোচনায় নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার কারণ, উচ্চশিক্ষা পর্যায়ে উপযুক্ত বিষয় নির্বাচনের জন্য স্কুল পর্যায়ে মেয়েদের সহযোগিতা বিষয়ক উদ্যোগ এবং বিষয় নির্বাচনের পন্থাগুলো শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন তিনি। সম্মেলনটি ২৮ নভেম্বর থেকে শুরু হয়ে ১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

প্যানেল আলোচনায় উপাচার্যের সাথে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এর অনারারি অধ্যাপক রোহিনী গডবোল (পদ্মশ্রী), মালেশিয়ার মালায়া বিশ্ববিদ্যালয়ের ডেপুটি ভাইস চ্যান্সেলর (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল) ড. ইয়াতিমাহ আলিয়াস, যুক্তরাজ্যের এডিনবার্গ নেপিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রিন্সিপাল ও ভাইস চ্যান্সেলর অধ্যাপক এন্ড্রেয়া নোলান, জাপানের কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এন্ড ডাইভার্সিটির ভাইস প্রেসিডেন্ট ড. নাতালিয়ে কোনোমি অংশ নিবেন।

জানা গেছে, আন্তর্জাতিক শিক্ষাঙ্গনে জ্ঞানের বিস্তৃতির লক্ষ্যে একটি কৌশলগত ফোরাম প্রণয়ন এবং বিশ্বব্যাপী উচ্চশিক্ষার ভবিষ্যৎ-কে নতুন রূপ দেয়ার লক্ষ্যে একটি বৈশ্বিক নেটওয়ার্ক তৈরি  লক্ষ্যেই এ সম্মেলন আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর