১৫ জুলাই, ২০১৯ ১৬:২৮

চট্টগ্রামে এডিস মশা নিয়ন্ত্রণে ‘ফগার মেশিন’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে এডিস মশা নিয়ন্ত্রণে ‘ফগার মেশিন’

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) এডিশ মশা নিয়ন্ত্রণ করতে বিশেষ ‘ফগার মেশিনে’র মাধ্যমে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে। সোমবার দুপুরে নগরের জামাল খান ঝাউতলার সেবক কলোনি এলাকায় বিশেষ মশক নিধন অভিযান উদ্বোধন করেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।  

চসিক জানায়, বিশেষ মশক নিধন অভিযানে নগরের ৪১ ওয়ার্ডে ১৬১ জন শ্রমিক ওষুধ ছিটানো শুরু করে। এবার ২ কোটি টাকায় ২৫ হাজার লিটার এডাল্টিসাইড ও ১০ হাজার লিটার লার্ভিসাইড ওষুধ ক্রয় করে চসিক। তাছাড়া জার্মানির তৈরি ১১০টি ফগার মোশিন ও ৩৫০টি হ্যান্ড স্প্রে মেশিন আছে। প্রাপ্তবয়স্ক মশা নিধনের জন্য এডাল্টিসাইড এবং মশার লার্ভা (ডিম) ধ্বংসের জন্য লার্ভিসাইড ওষুধ ছিটানো হচ্ছে। ফগার মেশিনের সাহায্যে এডাল্টিসাইড ওষুধ ধোঁয়া আকারে ছিটানো হবে। হ্যান্ড স্প্রে মেশিনের সাহায্যে ১০ লিটার পানিতে ১০ সিসি লার্ভিসাইড ছিটানো হবে।

ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, ‘রাজধানীতে ডেঙ্গু ছড়িয়ে পড়ায় আগাম সতর্কতা হিসাবে চট্টগ্রামে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছি। নগরের ৪১ ওয়ার্ডে প্রতিদিন ১৬১ জন কর্মী ওষুধ ছিটাবে। স্বচ্ছতা ও সততার জন্য আমরা সরাসরি এ কাজ তদারকি করব। ইতোমধ্যে ২ কোটি টাকার মশা ও লার্ভা ধ্বংসকারী ওষুধ ক্রয় করা হয়েছে। প্রয়োজনে আরও কেনা হবে। তাছাড়া  সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমে বিজ্ঞাপন ও লিফলেট বিতরণ করা হবে। ক্রাশ প্রোগ্রামে প্রতি ওয়ার্ডের ঝোপঝাড় পরিস্কার ও মশার জন্মস্থান নালায় ওষুধ ছিটানো হবে।’

এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন, মনোয়ারা বেগম মনি, উপপ্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী প্রমুখ।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর