১৭ মে, ২০২২ ১৮:৩৫

বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের শিকার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের শিকার

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেছেন, বিশ্বব্যাপী বর্তমানে এক বিলিয়নেরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের শিকার। অর্থাৎ উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৩০ শতাংশেরও বেশি মানুষকে প্রভাবিত করে। তবে নিয়মিত হাঁটা, নিয়ন্ত্রিত খাদ্য গ্রহণ ও ধূমপান বর্জনের মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণ করা সম্ভব। রক্তচাপ নিয়ন্ত্রণে সচেতনতার কোনো বিকল্প নেই।  

আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের উদ্যোগে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবসের সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাইন্টিফিক সেমিনারে হাইপারটেনশন ম্যানেজমেন্ট সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মোহাম্মদ একরাম হোসেন। 

কার্ডিওলজি বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. সাইফুল ইসলাম টিপু চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আব্দুর রব, কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আবুল হোসেন শাহীন, অর্থোপেডিকস বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. অজয় দাস, গাইনী এন্ড অবস্ বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. রওশন আরা শিমুল, মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. হামিদুল্লাহ মেহেদী ও আবাসিক মেডিকেল অফিসার ডা. গোলাম মোস্তফা জামাল প্রমুখ। 

সাইন্টিফিক সেমিনার ও আলোচনা সভা শেষে জেনারেল হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মচারীদের নিয়ে হাসপাতাল চত্বরে সচেতনতামূলক একটি বর্ণাঢ্য র‌্যালি হাসপাতাল এলাকা প্রদক্ষিণ করে। এবার দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘Measure Your Blood Pressure Accurately, Control it, Live Longer.

মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আব্দুর রব বলেন, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সঠিকভাবে রক্তচাপ নির্ণয়, রক্তচাপ নিয়ন্ত্রণ, পরিমিত খাদ্যাভ্যাস ও নিয়মতান্ত্রিক জীবন যাপনের কোনো বিকল্প নেই। কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. আবুল হোসেন শাহীন বলেন, রক্তচাপ নিয়ন্ত্রণে খাদ্যে অতিরিক্ত লবণের ব্যবহার কমাতে হবে এবং দৈনন্দিন কমপক্ষে একটা করে মৌসুমি ফল খেতে হবে এবং শারীরিক পরিশ্রম করতে হবে।

বিডি প্রতিনিধি/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর