শিরোনাম
প্রকাশ : ১৬ জানুয়ারি, ২০১৭ ১৮:২৩

চাল-ময়দার আকস্মিক মূল্যবৃদ্ধিতে ক্যাবের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চাল-ময়দার আকস্মিক মূল্যবৃদ্ধিতে ক্যাবের উদ্বেগ

চট্টগ্রামে চাল ও ময়দার আকস্মিক মূল্যবৃদ্ধিতে গভীর উদ্বেগ জানিয়ে বাজার তদারকি জোরদারের দাবি জানিয়েছে ক্রেতা-ভোক্তাদের জাতীয় স্বার্থ সংরক্ষণকারী প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

এতে ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন বলেন, সরকারের খাদ্য বিভাগের ধান চাল সংগ্রহ অভিযান শুরুর পর থেকে বাজারে চালের দাম বৃদ্ধি এবং গত অক্টোবর-নভেম্বর মাসে দাম কিছুটা স্থিতিশীল থাকলেও চলতি বছরের শুরুতে বাজার ফের অস্থির হয়ে উঠেছে। অথচ আমন মৌসুম শেষে বাজারে নতুন চাল আসায় চালের দাম কমার কথা ছিল। আড়তদার ও পাইকারি ব্যবসায়ীদের দাবি উত্তরবঙ্গের মিল মালিক ও ব্যবসায়ী সিন্ডিকেটের কারসাজিতে চালের দাম বাড়ছে।

ক্যাবের অনুসন্ধানে দেখা যায়, মোটা চালের দাম বস্তা প্রতি ৪০০ টাকা পর্যন্ত বেড়ে যায়। পাঁচ মাসের ব্যবধানে মোটা চালের দাম দ্বিগুণ বেড়েছে। একই সাথে সিদ্ধ চালের দামও অতিরিক্ত বেড়েছে। সরু চালসহ সব ধরনের চালের দাম বস্তা প্রতি ৪০০-৫০০ টাকা পর্যন্ত বেড়েছে। অন্যদিকে আটার দাম আন্তর্জাতিক বাজারে সর্বনিম্ন হওয়ায় এবং দেশে প্রচুর মাঝারি ও নিম্নমানের গম আমদানি হওয়া সত্ত্বেও ময়দার দাম হঠাৎ করে বস্তা প্রতি ৩৫০-৪৫০ টাকা বেড়েছে, আর কেজি প্রতি ৮-১০ টাকা পর্যন্ত বেড়েছে। আন্তর্জাতিক বাজারে গমের মূল্য নিম্নমুখী হলেও দেশে দামবৃদ্ধির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে চাল ও ময়দার বাজার তদারকিতে মাঠ পর্যায়ে কঠোর নজরদারি বাড়ানোর দাবি জানান ক্যাব নেতারা।


বিডি-প্রতিদিন/এস আহমেদ


আপনার মন্তব্য