শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০১৯ ১৪:৩৮

খাদ্যে ভেজালবিরোধী অভিযান আরও জোরদারের ঘোষণা সাঈদ খোকনের

নিজস্ব প্রতিবেদক

খাদ্যে ভেজালবিরোধী অভিযান আরও জোরদারের ঘোষণা সাঈদ খোকনের

খাদ্যে ভেজাল বিরোধী অভিযান আরও জোরদারসহ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। আজ বৃহস্পতিবার রাজধানীর বেইলী রোডে খাদ্যে ভেজালবিরোধী অভিযান উদ্বোধনকালে এ ঘোষণা দেন তিনি।

ফলে সপ্তাহব্যাপী খাদ্যে ভেজালবিরোধী অভিযান সদ্য শেষ হওয়ার পর আজ থেকে নিয়ন্ত্রণে আসার আগ পর্যন্ত আবারও কঠোরভাবে অভিযান শুরু করলো ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

সাঈদ খোকন বলেন, খাদ্যে ভেজাল বিষয়টি জনগণের মাঝে উৎকণ্ঠায় পরিণত হয়েছে। খাদ্যে ভেজালের পরিমাণ ছড়িয়ে পড়েছে যে কারণে নাগরিকদের স্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। প্রধানমন্ত্রী সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন খাদ্যে ভেজাল, মাদক, সন্ত্রাস কঠোর হস্তে দমন করা হবে। এই বার্তা ইতিমধ্যে সব সংস্থার কাছে পৌঁছে গেছে, যার ফলে সবাই চেষ্টা করে যাচ্ছে।

তিনি বলেন, গত ১৪ জানুয়ারি থেকে আমরা খাদ্যে ভেজাল বিরোধী অভিযান শুরু করেছিলাম। আমরা আগে শুধু আর্থিক জরিমানা করতাম। ভেজাল নিয়ন্ত্রণে আমরা এবার কঠোর হয়ে অভিযানের সময় অনেককে বিভিন্ন মেয়াদী কারাদণ্ড দিয়েছি। সেই সঙ্গে আর্থিক জরিমানা, অনেকের ট্রেড লাইসেন্স বাতিল এবং বিভিন্ন রেস্তোরাঁ সীলগালা করে দেওয়া হয়েছে। নাগরিকরা এমন অভিযানে সাধুবাদ জানানোর পাশাপাশি তা অব্যাহত রাখতে অনুরোধ জানিয়েছেন। এরই প্রেক্ষিতে আমরা আবারও ভেজাল বিরোধী অভিযান শুরু করছি।

খাদ্যে ভেজাল বিষয়টি নিয়ন্ত্রণে না আনা পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে জানিয়ে মেয়র সাঈদ খোকন বলেন, আর এই অভিযানের সঙ্গে সংশ্লিষ্টদের অনুরোধ জানাবো আপনার কঠোর হস্তে অভিযান আরও জোরদার করবেন। 

হোটেল, রেস্তোরাঁ মালিকদের সতর্ক করে দিয়ে সাঈদ খোকন বলেন, হোটেল রেস্তোরাঁ মালিক এবং সংশ্লিষ্টদের বলবো খাদ্যে ভেজাল বিষয়ে আপনারা সংশোধন এবং সতর্ক হয়ে যান। অন্যথায় আপনাদের এসব অপকর্মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কারদণ্ডের মেয়াদ আরও বাড়ানোর পাশাপাশি আর্থিক জরিমানাও আরও বাড়ানো হবে।

অভিযান শুধু রেস্টুরেন্টগুলোতেই সীমাবদ্ধ থাকবে না জানিয়ে মেয়র বলেন, যারা ওষুধের দোকানে মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিক্রি করছেন তাদের বিরুদ্ধে আমাদের অভিযান চলবে।

এসময় মেয়র বেইলী রোডে অবস্থিত নবাবী ভোজ রেস্তোরাঁয় ঢুকে ভেতরের পরিবেশ পরিদর্শন করেন। পাশাপাশি খাদ্যে ভেজাল এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি থেকে দূরে থাকতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের খাদ্যে ভেজালবিরোধী বিশেষ অভিযানে সম্পৃক্ত হয়ে ডিএসসিসিকে সহযোগিতা করছে নিরাপদ খাদ্য অধিদফতর, র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান র‍্যাব, বিএসটিআই, ওষুধ প্রশাসন পরিদফতরসহ অন্যান্য সংস্থাগুলো।

খাদ্যে ভেজালবিরোধী বিশেষ অভিযান উদ্বোধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা জাহিদ হোসেন, নিরাপদ খাদ্য অধিদফতরের প্রতিনিধি তুষার আহমেদ, র‍্যাবের ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান, বিএসটিআই-এর প্রতিনিধি আজহারুল হক, ওষুধ প্রশাসন পরিদফতরের প্রতিনিধি মাহবুব হোসেন প্রমুখ।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য