শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৬ মে, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৫ মে, ২০২০ ২৩:২৬

মহামারীতেও কোথাও নেই নারী কাউন্সিলররা

হরিলুট সরকারি ত্রাণসামগ্রী

নিজস্ব প্রতিবেদক

মহামারীতেও কোথাও নেই নারী কাউন্সিলররা

বৈশ্বিক মহামারীর কারণে বিপর্যস্ত পুরো বিশ্ব। এমন পরিস্থিতিতে রমজান আসায় বাংলাদেশের মানুষ আরও দুর্দশাগ্রস্ত হয়ে পড়েছে। এমনি পরিস্থিতিতে দুর্গত মানুষদের পাশে পাওয়া যাচ্ছে না নির্বাচিত অধিকাংশ নারী কাউন্সিলরদের। তবে তারা বলছেন, ত্রাণ বিতরণে দায়িত্ব দেওয়া হয়নি তাদের। যদি দেওয়া হতো, ত্রাণ বিতরণ অনেক সফল হতো। তারা নিজেরাই নিজেদের তহবিল থেকে ত্রাণ বিতরণ করে যাচ্ছেন। অনেকেই বলছেন, সিটি করপোরেশন গেজেট ২০০৮ পরিবর্তন করতে হবে। পরিবর্তন হলেই কেবল সরকারের সব কর্মকান্ডন্ডে তাদের যুক্ত করা সম্ভব।  জানা গেছে, সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে অসহায় মানুষদের দেওয়া হচ্ছে বিভিন্ন উপহারসামগ্রী বা ত্রাণসামগ্রী। প্রায় ক্ষেত্রে এসব উপযুক্ত মানুষের হাতে না পড়াতে এগুলো হচ্ছে হরিলুট। সংশ্লিষ্টরা বলছেন, ইতিমধ্যে যারা নিজ তহবিল থেকে জনগণের পাশে দাঁড়িয়েছে, তাদের যদি এই বিতরণের দায়িত্ব দেওয়া হতো, তাহলে বিতরণ অনেক সফল হতো। শুধু বিশেষ কিছু বিবেচনায় দেওয়াতে অনেক ক্ষেত্রে বিতর্কিত ব্যক্তির হাতে চলে যাচ্ছে এসব। যার কারণে প্রশ্নবিদ্ধ হচ্ছে সরকার কর্তৃক প্রদত্ত এসব উপহার। দারুসসালাম এলাকার মহিলা কাউন্সিলর রাজিয়া সুলতানা ইতি বলেন, সরকার থেকে ত্রাণ পেলাম কি পেলাম না এটা বড় কথা নয়, বড় কথা গরিবদের পাশে ছিলাম, আছি, থাকব ইনশাআল্লাহ। তবে হ্যাঁ জনগণ যেহেতু আমাকে ভোট দিয়ে কাউন্সিলর নির্বাচিত করেছেন, তাই অত্র এলাকার মানুষের চাহিদা আমার প্রতি একটু বেশি থাকে। যদিও এই ক্রান্তিকালে ব্যক্তিগত উদ্যোগে চেষ্টা করে যাচ্ছি তাদের পাশে থাকতে। সরকারি কোনো ত্রাণ মহিলা কাউন্সিলররা সেভাবে না পাওয়ায় আমি নিজে যেমন বিব্রত হচ্ছি, তেমন হাস্যরসের পাত্র হচ্ছি আমার কর্মী-সমর্থক ও সাধারণ মানুষের কাছে।

তবে এই মুহূর্তে একটাই আশা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদত্ত উপহারগুলো যেন সুষম বণ্টন হয়। তিনি বলেন, সিটি করপোরেশন ২০০৮ এর গেজেটটি দ্রুত পরিবর্তিত করে আমাদেরকে জনগণের আরও বেশি পাশে থাকার সুযোগ করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি বিনীত অনুরোধ জানাচ্ছি। এতে আমার ও সবার প্রত্যাশা পূরণ হবে, সঙ্গে সঙ্গে আমার প্রাণপ্রিয় জননেত্রী শেখ হাসিনা সরকারের সফলতা আসবে।

এদিকে ঢাকা উত্তর দক্ষিণ সিটি করপোরেশনের বেশিরভাগ মহিলা কাউন্সিলর সিটি করপোরেশন গেজেট ২০০৮ পরিবর্তনের পক্ষে। কারণ তারা তিনটি ওয়ার্ডে কষ্ট করে জনগণের ভালোবাসা নিয়ে পাস করেন কিন্তু তারা সেভাবে মানুষের আশা-আকাক্সক্ষার প্রতিফলন হয়ে উঠতে পারেন না। এ ছাড়া গেজেট পরিবর্তন সময়সাপেক্ষে হলেও বিশেষ করে এই করোনার ক্রান্তিকালে প্রধানমন্ত্রী বিশেষভাবে যাতে এই মহিলা কাউন্সিলরদের প্রতি নজর দেয়, সেই কামনা করেছেন নির্বাচিত মহিলা কাউন্সিলররা।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর